সরকার উন্নয়নের নামে মানুষের অধিকার হরণ করেছে: ফজলুল হক

0
709
blank
blank
ঢাকা: সরকার উন্নয়নের নামে গণতন্ত্র হরণ করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও প্রয়াত লেখক ফয়সাল আরেফিন দীপনের বাবা আবুল কাশেম ফজলুল হক। শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ লেখক শিবির ও জাতীয় মুক্তি কাউন্সিল আয়োজিত ‘মত প্রকাশের স্বাধীনতা ও চিন্তার অধিকার হরণ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
ফজলুল হক বলেন, যে দেশে মত প্রকাশের স্বাধীনতা নেই, সে দেশে তখন আর মানুষের কোনো অধিকার থাকে না। সরকার স্বাধীন মত প্রকাশকে দমন করে স্বৈরাচারিতা প্রতিষ্ঠা করতে চাচ্ছে। সরকার উন্নয়নের নামে গণতন্ত্রকেও হরণ করছে।
সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, বর্তমান সরকারের হাত-পা বাঁধা। যে কোনও সময় তারা জনগণেরও হাত-পা বেঁধে দিবে।
তিনি অভিযোগ করে বলেন, সরকার মত প্রকাশের স্বাধীনতাকে হরণ করার জন্য আইন করেছে। এতে সরকারের দুটি স্বার্থ আছে। একটি, র‌্যাব-পুলিশকে দিয়ে গ্রেফতার বাণিজ্য করানো, আরেকটি হচ্ছে, জনগণের বাকস্বাধীনতা কেড়ে নেওয়া।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মোহাম্মদ, এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি বদরুদ্দিন ওমর প্রমুখ।