সাঈদীর মুক্তির দাবিতে জামায়াতের বিক্ষোভ শনিবার

0
724
blank
blank

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডন্ড প্রাপ্ত জামায়াতের নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে বিক্ষোভের ডাক দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির ডাক দেন জামায়াতের সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান। রাষ্ট্রপক্ষ ও বাদীপক্ষের রিভিউ আবেদনের শুনানির আগের দিন শনিবার এই বিক্ষোভ হবে।এই বিক্ষোভে দেশবাসীর সহযোগিতাও চেয়েছে জামায়াত।
বিবৃতিতে জামায়াত সেক্রেটারি জেনারেল বলেন, ‘আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীকে সরকার রাজনৈতিকভাবে হয়রানি করার হীন উদ্দ্যেশেই প্রায় সাত বছর যাবত কারাগারে বন্দী করে রেখেছে।’
মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুরে ইব্রাহিম কুট্টি ও বিসাবলী হত্যার দুই অভিযোগে ২০১৩ সলের ২৮ ফেব্রুয়ারি সাঈদীর ফাঁসির আদেশ দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে মোট আটটি অভিযোগ প্রমাণ হয়। এগুলোতে শাস্তি চেয়ে এবং সব শাস্তি থেকে মুক্তি চেয়ে সাঈদীর আপিলের পর ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাঈদীর মৃত্যুণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।
আপিল বিভাগের রায়ের পর জামায়াত নেতার ফাঁসি চেয়ে রিভিউ আবেদন করে রাষ্ট্রপক্ষ। আর খালাস চেয়ে আবেদন করেন সাঈদী। গত ৬ এপ্রিল এই রিভিউ আবেদনের ওপর শুনানির কথা ছিল। কিন্তু সেদিন শুনানি হয়নি। আর ১৪ মে শুনানির দিন ঠিক করে আপিল বিভাগ।
বিবৃতিতে তিনি আরো বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নেতৃত্বশূন্য করার যে ষড়যন্ত্র বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে শুরু করেছে। তার অংশ হিসেবেই আল্লামা সাঈদীকে বন্দী করে রাখা হয়েছে। বিশাবালী নামক পিরোজপুরের জনৈক ব্যক্তিকে হত্যার যে অভিযোগে তাকে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে সে হত্যাকাণ্ডের সাথে তার কোন সম্পর্ক নেই।