স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে: জয়

0
796
blank

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আজ স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় আছে বলেই দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। আর স্বাধীনতার বিপক্ষের শক্তি বেশি দিন ক্ষমতায় থাকলেও দেশ এগোয়নি। কেননা, তারা বাংলাদেশ চায় নি, তাই উন্নয়ন করে নি। তাই আমি ডাক দিতে চাই- স্বাধীনতার চেতনায় যারাই আছেন, এর বাইরে সুশীল যারা আছেন- আসেন বাংলাদেশের প্রতি ঐক্যবদ্ধ হই। শুক্রবার বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘মুক্তিযুদ্ধের চেতনায় জাতীয় ঐক্য প্রতিষ্ঠার অঙ্গীকার’ শীর্ষক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। সুচিন্তা ফাউন্ডেশন সভাটির আয়োজন করে। অনুষ্ঠানে তিনি বলেছেন, যুদ্ধাপরাধী, স্বাধীনতা বিরোধীদের সঙ্গে কোন আপস নয়।

জয় বলেন, স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোনো আপোষ নয়। যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে কোনো আপোষ হবে না। যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে স্বাধীনতার পক্ষের মধ্যেই কতো সন্দেহ! কাদের মোল্লার যখন যাবজ্জীবন কারাদন্ডের সাজা হলো- আমাদের মধ্যেই এতো মানুষ হতাশ হলেন। অনেকেই বলতে লাগলেন যে- আওয়ামী লীগের সঙ্গে জামায়াতের সমঝোতা হয়েছে। এটি কি বিশ্বাস করা সম্ভব আওয়ামী লীগ, জামায়াতের সঙ্গে সমঝোতা করে ফাঁসি দেবে না? তিনি আরও বলেন, সবচেয়ে বেশি আশঙ্কা ছিল সাকা চৌধুরীর বিচার নিয়ে। ভয়ও ছিল অনেকের। কেননা, এতে দেশি-বিদেশি চক্রান্ত ছিল। কিন্তু আমরা অপেক্ষায় ছিলাম বিচার কবে হবে, রায় কখন হবে। একবার যখন ফাঁসির রায় চলে আসলো, তখন আমার আর কোনো সন্দেহ ছিল না যে এবার ফাঁসি হবেই হবে।
সবাই মিলে ঐক্যের পথে থাকি এমন আহ্বান জানিয়ে তিনি বলেন, এদেশের হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই বাংলাদেশের প্রতি ঐক্যবদ্ধ হই। জাতীয় প্রশ্নে আমাদের ঐক্যের ভিত্তিতে এগিয়ে যেতে হবে। শুধু দোষ খুঁজলে হবে না। আওয়ামী লীগের ভুল হচ্ছে, দেশ গেল-গেল, এসব কথা বলার অভ্যাস ত্যাগ করতে হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যন মোহাম্মদ এ আরাফাত। আরও বক্তব্য রাখেন ব্যরিস্টার তুরিন আফরোজ, ফেরদৌসি প্রিয়ভাষিণী, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, সাবেক ক্রিকেটার রকিবুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন কান্তা কে খান।