অবরোধে অর্থনীতির ব্যাপক ক্ষতি হচ্ছে: রওশন

0
221

rowshon erhad
ঢাকা: হরতাল-অবরোধের কারণে অর্থনীতির ব্যাপক ক্ষয় ক্ষতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ এমপি। সোমবার এক বিবৃতিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।
রওশন বলেন, দেশের চলমান হরতাল-অবরোধের কারণে অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে ব্যাপক ক্ষয় ক্ষতি হচ্ছে। ব্যবসা-বাণিজ্যের আর্থিক খাতগুলোর বাইরে শিক্ষাসহ সাধারণ মানুষের জীবন যাত্রার নানা পর্যায়ে ক্ষতির পরিমাণ অনেক বেশি।
তিনি বলেন, আমাদের শিশুরা আগামীর ভবিষ্যৎ। শিশুদের পড়ালেখায় যেন বিঘœ না ঘটে তাদের আগামীর পথ যেন আরও সুন্দর ও মসৃণ হয় সে দিকে লক্ষ্য রেখেও রাজনৈতিক দলগুলোকে কর্মসূচি দেওয়া উচিত।
তিনি আরো বলেন, হরতাল-অবরোধে রাজনৈতিক সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের তৈরি পোশাক শিল্প, কৃষি ও পরিবহন খাত। অবরোধের কারণে পরিবহন চলাচল বাধাগ্রস্ত হওয়ায় উৎপাদন ও সরবরাহে বিঘœ ঘটছে। ক্ষতির মুখে পড়ছে কৃষকরাও। কাঁচামাল সরবরাহ না হওয়ায় উৎপাদন কর্মকা- ব্যাহত হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প পুঁজিহারা হচ্ছে। শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন ও বিপণন ব্যাবস্থা ব্যাঘাত ঘটছে। আর এর সবকিছুর প্রভাব পড়ছে আমাদের আর্থ সামাজিক জীবন যাত্রার ওপর।
তিনি আরো বলেন, হরতাল-অবরোধের ফলে সবচেয়ে বড় ক্ষতি হচ্ছে সাধারণ মানুষের জীবন ও দেশের সুনামের। এখন প্রতিটি ক্ষেত্রে দেশের মানুষের আয় বেড়েছে। আর আয় বাড়ার সঙ্গে সঙ্গে রাজনৈতিক কর্মসূচির ক্ষেত্রে মানুষের মনোভাবের এক ধরনের পরিবর্তন এসেছে। মানুষ এখন সংঘাতহীন ও রাজপথবিমূখ কর্মসূচি চায়। রাজনৈতিক দলগুলোকে সাধারণ মানুষের মর্মকথা উপলব্ধি করে কর্মসূচি ঘোষণা দেওয়ারও আহবান জানান তিনি।

Print Friendly, PDF & Email