অবরোধ-হরতালে ৪ হাজার ৯০০ কোটি টাকার ক্ষতি: সিপিডি

0
216

Logo CPD
ঢাকা: ৮১ দিনের অবরোধ ও ৬৭ দিনের হরতাল দেশের অর্থনীতির ৪ হাজার ৯০০ কোটি টাকার ক্ষতি। এতে প্রত্যেক দিনে অর্থনীতির কর্মকাণ্ড বাধাগ্রস্ত হয়েছে। জিডিপির দশমিক ৫৫ শতাংশ ক্ষতি হয়েছে। বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
গত ১৭ই মার্চ পর্যন্ত সময়ের ওপর প্রতিবেদনটি তৈরি করে সিপিডি। সকালে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক তৌফিকুল ইসলাম খান। মোট ১১টি খাতের ক্ষতির চিত্র তিনি তুলে ধরা প্রতিবেদনে।
এর মধ্যে পোশাক খাতে ১৩১৮ কোটি টাকা, কৃষি খাতে ৩৯৮ কোটি টাকা, পোল্ট্রিতে ৬০৬ কোটি টাকা, ফ্রোজেন খাতে ৭৪১ কোটি টাকা, প্লাস্টিক খাতে ২৪৪ কোটি টাকা, পরিবহন খাতে ৭৪৪ কোটি টাকা, টুরিজমে ৮২৫ কোটি টাকা, ব্যাংক ও বীমায় ১৫৬ কোটি টাকা এবং খুচরা বাজারে ৪৪৮ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
অনুষ্ঠানে সংস্থাটির সম্মানীত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, উদার বাজার অর্থনীতি গড়ে তুলতে হলে রাজনীতিতে উদারতা গড়ে তোলা দরকার। এটি না হলে ব্যক্তি বিনিয়োগ বাড়বে না। এছাড়াও অর্থনীতিতে নীতি ও প্রাতিষ্ঠানিক সংস্কার দরকার। আমাদের নেতৃত্বের সক্ষমতা না থাকায় এটি সম্ভব হয়নি। এজন্য নেতৃত্বের সক্ষমতা বাড়াতে হবে।
তিনি বলেন, দেশে স্বাভাবিক কার্যক্রমে একটি অস্থিতিশীল অবস্থা রয়েছে যা সরকারের পক্ষ থেকেও অনেক সময় বলা হচ্ছে।

Print Friendly, PDF & Email