আন্তর্জাতিক নারী দিবসে সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
616

সিলেট: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রথমবারের মতো নগরীর সুবিদ বাজারস্থ ‘সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ’ এর ছাত্রছাত্রীদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল এগারোটায় কলেজ ক্যাম্পাসে কালচারাল ক্লাবের উদ্যোগে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।
এস.এ.ও ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিলেট ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী’র সভাপতিত্বে ও ইসলামের ইতিহাসের প্রভাষক মবরুর আহমদ সাজুর পরিচালনায় অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় বক্তব্য রাখেন, কলেজের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।
সভাপতির বক্তব্যে শিক্ষাবিদ সাংবাদিক ও মানবাধিকারকর্মী অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী বলেন, আন্তর্জাতিক নারী দিবস আমাদেরকে সে শিক্ষাই দেয়, যেখানে নারীর ক্ষমতায়নের জন্য নারীকে সুশিক্ষিত হওয়ার পাশাপাশি তাঁর অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। নারীর পথচলা হতে হবে দুর্নীতিমুক্ত এবং অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক প্রতিটি ক্ষেত্রে নারীর সাম্যতার দাবীকে অগ্রাধিকার দিতে হবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মন-মানসিকতা বিকাশে বিতর্ক প্রতিযোগীতা খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। নিজের বিদ্যালয়ের বাইরের প্রতিযোগীতায় অংশ গ্রহণ করলে শিক্ষার্থীদের মেধা ও মনন বিকশিত হবার সুযোগ অনেক বেড়ে যায়। আমাদের সমাজের শিক্ষাঙ্গনে নেতৃত্ব দেয়ার জন্য উপযুক্ত মানুষ গড়ে তুলতে হবে।
এসময় অন্যান্যর মাঝে উপস্থিত ছিলেন, কলেজের সিনিয়র প্রভাষক খয়রুন নেছা চৌধুরী নাজ, প্রভাষক রেফা বেগম, প্রভাষক ফাতেমা লিপি, শিক্ষক আবুল হুসেন, প্রশাসনিক কর্মকর্তা মারজান চৌধুরী প্রমুখ।
টান টান উত্তেজনা আর তীব্র যুক্তি তর্কের মধ্যে এ সেকশনের সজিব, আশরাফুল, মোস্তাাফিজ, (সবুজ দল) কে পরাজিত করে বি সেকশনের ইমা, রোমানা, জবা রানার্স আপ হয়ে, (লাল দল) বিজয়ের মুকুট অর্জনের পাশাপশি প্রতিষ্ঠানের সেরা দল হিসেবে শ্রেষ্টত্ব অর্জন করেছে। এছাড়া সেরা বিতার্কিক হিসেবে নির্বাচিত হয়েছেন লাল দলের সজিব।

Print Friendly, PDF & Email