আরো দু’টি বিভাগ করার পরিকল্পনা আছে: প্রধানমন্ত্রী

0
217
ফাইল ছবি

ঢাকা: দেশে আরো দুটি বিভাগ করার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বৃহত্তর কুমিল্লা ও ফরিদপুরকে বিভাগ করার পরিকল্পনা আমাদের আছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার রাজধানীর কুর্মিটোলায় সংস্থাটির সদর দফতরে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন,  স্বাধীনতার সময় দেশে সাড়ে সাত কোটি মানুষ ছিল। যা এখন ১৬ কোটি। তাদের সঠিক সেবা দিতে প্রশাসনকেও ঢেলে সাজানো দরকার। সেটা আমরা করছি।
জঙ্গি-সন্ত্রাসসহ সব অপরাধ দমন এবং অস্ত্র-বিস্ফোরক উদ্ধারেও র‌্যাব সফল বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, র‌্যাবের অবকাঠামো ও বিভিন্ন সুযোগ সুবিধা বাড়াতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত র‌্যাবের বাজেট দ্বিগুণ করা হয়েছে।
যারা জঙ্গিবাদ ও চরমপন্থী জীবন থেকে স্বাভাবিক জীবনে আসতে চায় তাদের জীবন জীবিকার সুযোগ করে দিতে হবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিরা যেন তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে আমরা সে জন্য কাজ করছি। ইতোমধ্যে যেসব জঙ্গি আত্মসমর্পণ করেছে তাদের তালিকা করা হয়েছে। তাদের অর্থনৈতিকভাবে সহায়তা করা হবে। যে ধরনের কাজ তারা করতে চায় সেটা করতে সহায়তা করা হবে যাতে তারা স্বাভাবিক জীবনে ফিরতে পারে। জঙ্গিদের আত্মসমার্পণ করার পর ছেড়ে দিলে হবে না। তাদের প্রতিষ্ঠিত করে দিতে হবে।
এরআগে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে ‘গার্ড অব অনার’ দেয়া হয়। অনুষ্ঠানে আরো উপস্থিত আছেন স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনীর প্রধান, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)। র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

Print Friendly, PDF & Email