Home রাজনীতি ইভিএম নিয়ে সিইসির বক্তব্য সরকারের ইচ্ছার প্রতিফলন: রিজভী

ইভিএম নিয়ে সিইসির বক্তব্য সরকারের ইচ্ছার প্রতিফলন: রিজভী

402
0

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বৃহস্পতিবার বলেছেন, সব রাজনৈতিক দল চাইলেই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। এর দু’দিন আগে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা বলেছিলেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহার করা হবে। সিইসি’র বক্তব্যে সেটির প্রতিধ্বনি হয়েছে। শুক্রবার সকালে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন।
রিজভী আহমেদ, বর্তমান ভোটারবিহীন সরকার বন্দুকের জোরে ক্ষমতা আঁকড়ে ধরে যে ভয়াবহ দুঃশাসন ও অপকর্ম সংঘটন করছে, দেশজুড়ে যেভাবে লুটপাটের রাজত্ব কায়েম হয়েছে, যেভাবে গোটা দেশকে সন্ত্রাসের রাজত্ব চলছে, যেভাবে মা-বোনদের ইজ্জত নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে তাতে ক্ষমতাসীনদের জনপ্রিয়তা এখন শূন্যের নিচে নেমে এসেছে। আর সেজন্যই প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভোট কারসাজির জন্য আবারও ইভিএম বিষয়টি সামনে নিয়ে এসেছেন। নির্বাচন কমিশনের বক্তব্য মূলত সরকারের ইচ্ছা পূরণেরই প্রতিফলন। নির্বাচন নিয়ে সরকারের আগ্রাসী ষড়যন্ত্র এখনও স্বমহিমায় বিরাজমান।
তিনি আরো বলেন, ইতোপূর্বে জার্মানি, আমেরিকা, ভারতসহ অনেক দেশে ইভিএম মেশিন নিয়ে বিতর্ক হওয়ায় সেখানে এই মেশিনের ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। জার্মান আদালত ২০০৯ সালে এক রায়ে বলেছে, ইভিএম মেশিন খুব সহজেই টেম্পারিং করা সম্ভব। এতে ভোট পুনর্গণনার সুযোগ নেই। তাই জার্মান আদালত ওই মেশিনের ব্যবহার নিষিদ্ধ করেছে। গত কয়েকদিন আগে ভারতে কীভাবে ইভিএম পদ্ধতিতে ভোট কারসাজির ঘটনা ঘটেছে সেটি ছবিসহ প্রকাশ করা হয়েছে। তাই বর্তমানে আবারও ইভিএম বিষয়টিকে নির্বাচন কমিশন কর্তৃক জনসম্মুখে নিয়ে আসা দূরভিসন্ধিমূলক।

Previous articleবিএনপির রাষ্ট্রীয় ক্ষমতায় আসার সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী
Next articleতারুণ্যের প্রাণশক্তির কাছে কোন বিজয় অর্জন অসম্ভব নয়: শোয়েব