উড্ডয়নের ১৫ মিনিটে শাহজালালে জরুরি অবতরণ

0
214

ঢাকা থেকে মালয়েশিয়াগামী ইউএস বাংলার একটি যাত্রীবাহী উড়োজাহাজ উড্ডয়নের ১৫ মিনিটে শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। শনিবার সকাল সোয়া ৯টার দিকে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জিএম) কামরুল ইসলাম।

কামরুল ইসলাম জানান, বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিএস-৩১৫ উড়োজাহাজটি শনিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে ১৬৪ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ার উদ্দেশে উড্ডয়ন করে। আকাশে উড়ার ১৫ মিনিটের মধ্যেই এটি শাহজালাল বিমানবন্দরে জরুরি অবতরণ করে। যান্ত্রিক ত্রুটির কারণে এটি করতে হয়েছে।

কামরুল ইসলাম আরো জানান, উড়োজাহজটি উড্ডয়নের পর মনিটরে একটি সতকর্তামূলক ‘সাইন’ দেখতে পান পাইলট। কিছুক্ষণ পর সেটি আবার চলে যায়। পাইলট তখনও যেহেতু ঢাকার আকাশেই ছিলেন তাই যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে কোনো ঝুঁকি না নিয়ে আবারো শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। তবে উড়োজাহাজটিতে বড় ধরণের কোনো ত্রুটি ছিল না।

তিনি বলেন, বিমানটি বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে আবারো ঢাকা ছেড়ে গেছে। এতে ১৬৪ জন আরোহী ছিল।

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার ড্যাস ৮ কিউ ৪০০ উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় ৪ ক্রুসহ বিমানের ৭১ জনের সবাই হতাহত হয়েছেন। তাদের মধ্যে ২৬ বাংলাদেশি, ২২ নেপালি, ১ জন চীনাসহ ৫১ জন নিহত হন। আর ১০ বাংলাদেশি, ৯ নেপালি, ১ মালদ্বীপের নাগরিকসহ ২০ জন আহত হন।

Print Friendly, PDF & Email