Home আইন উপানুষ্ঠানিক শিক্ষা বিল- ২০১৪ সংসদে পাস

উপানুষ্ঠানিক শিক্ষা বিল- ২০১৪ সংসদে পাস

331
0

image_152591.sansad-adhibatiion
ঢাকা: উপানুষ্ঠানিক শিক্ষার শ্রেণীবিভাগ ও বয়সসীমা নির্ধারণ করে উপানুষ্ঠানিক প্রাথমিক ও বয়স্ক এবং জীবনব্যাপী শিক্ষা এ দুই ভাগে ভাগ করার লক্ষ্যে জাতীয় সংসদে উপানুষ্ঠানিক শিক্ষা বিল-২০১৪ পাস হয়েছে। মঙ্গলবার সন্ধায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
বিলটি পাসের আগে মন্ত্রী সংসদে বলেন, শিক্ষার সুযোগ বঞ্চিত জনগোষ্ঠিকে সাক্ষর জ্ঞান দান, জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে জীবিকায়ন, দক্ষ মানবসম্পদে পরিণতকরণ, আত্মকর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টিকরণ এবং বিদ্যালয় বহির্ভূত ও ঝরে পড়া শিশুদের শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্টির উদ্দেশে বিধান করতে এই বিলটি আনা হয়েছে। এ সময় স্বতন্ত্র ও বিরোধী দলীয় সদস্যরা বিলটির উপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব উত্থাপন করলেও তা কণ্ঠভোটে পাস হয়ে যায়।
পাস হওয়া বিলে প্রাথমিক শিক্ষার বয়স ৮ থেকে ১৪ বছর এবং বয়স্ক শিক্ষার বয়সসীমা ১৫ ও তদূর্ধ্ব নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। বিলে একজন মহাপরিচালককে প্রধান করে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো স্থাপন এবং ব্যুরোর জনবল কাঠামো, প্রধান কার্যালয় ও শাখা কার্যালয়, ব্যুরোর কার্যাবলী বিষয়েও বিধানের প্রস্তাব করা হয়।

Previous article৫২ সন্ত্রাসীর তালিকা বিনিময়
Next articleবিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী থেকে যৌন উত্তেজক ভিডিও প্রকাশ