Home বিশেষ সংবাদ এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০.৩৫% উত্তীর্ণ

এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০.৩৫% উত্তীর্ণ

302
0

নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ১০ শিক্ষা বোর্ডে গড়ে পাসের হার ৮০ দশমিক ৩৫। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে তিন স্তরে ( এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) একলাখ ৪ হাজার। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ২১ ভাগ, মাদ্রাসায় ৭৬ দশমিক ২০ ও কারিগরি শিক্ষা বোর্ডে ৭৮ দশমিক ৬৯ ভাগ। তবে পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫—দুটোই কমেছে।
এবার ১০টি শিক্ষাবোর্ডে পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। গতবার এই হার ছিল ৮৮ দশমিক ২৩ শতাংশ। অর্থাৎ, এবার পাসের হার ৭ দশমিক ৯৪ শতাংশ কমেছে।
আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন। এ সময় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ফল প্রকাশের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, গতবারের চেয়ে এ বছর পাসের হার কম। ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার বেশি।
ফলাফলে আরো বলা হয়েছে, এ বছর মোট পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন।
ফলাফলের বিষয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, অন্যান্য বছরের তুলনায় এবার পাশের হার কম। তিনি বলেন, গত তিন বছর ধরে পরীক্ষার খাতা মুল্যায়নের ধারাবাহিক প্রক্রিয়ায় এবার সঠিকভাবে খাতা মু্ল্যায়ন হয়েছে। ১২ শতাংশ খাতা পুনঃমূল্যায়নের প্রেক্ষিতে এবার পাশের হার কমেছে বলে তিনি মন্তব্য করেন।
তিনি বলেন, এতে শংকিত হবার কিছু নেই। কারণ খাতা সঠিকবাবে মূলায়ন হয়েছে। কাউকে বেশী আর কাউকে কম নাম্বার দেবার কোন সুযোগ নেই।
দুপুর সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।
যেভাবে জানা যাবে ফল
শিক্ষার্থীরা মোবাইলে খুদেবার্তা পাঠিয়ে তাদের ফল জানতে পারবে। ইংরেজিতে বড় হাতের অক্ষরে SSC লেখার পর বোর্ডের প্রথম তিন অক্ষর, তারপর রোল নম্বর ও বছর লিখে যেকোনো মোবাইল থেকে ১৬২২২ পাঠিয়ে দিলে ফল জানা যাবে। এ জন্য দুই টাকা ৪৪ পয়সা চার্জ প্রযোজ্য হবে।
ওয়েবসাইটেও (http://www.ntvbd.com/result/ssc-result-2017) পাবেন এসএসসির ফল।

Previous articleবিএনপি একটি অস্বাভাবিক সরকার প্রতিষ্ঠা করতে চায়: তথ্যমন্ত্রী
Next articleবিএনপি নেতা খোকনকে কারাগারে প্রেরণ