এসএসসি ও সমমানের পরীক্ষা ১ ফেব্রুয়ারি

0
215
stu

ঢাকা: আগামী ১ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। রোববার এসএসসি ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী এবার এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষা আগে নেয়া হবে। পরে হবে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা। সময়সূচিতে প্রথবারের মতো এটি স্থান পেয়েছে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.moedu.gov.bd) তা পাওয়া যাচ্ছে। আট সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ডের দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি পরীক্ষায় এবার প্রায় ১৫ লাখ ছাত্রছাত্রী অংশ নিচ্ছে। সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা পর্যন্ত ও বিকালের পরীক্ষা বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রথমদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা রয়েছে। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে বাংলা-২ (সৃজনশীল) বিষয়ের ও দাখিল (ভোকেশনালে) বাংলা-২ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময়সূচি অনুযায়ী ১০ থেকে ১৪ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিকের মধ্যদিয়ে এই পরীক্ষা শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড দাখিলের সময়সূচি প্রকাশ করেনি।

সময়সূচির আদেশে আরও বলা হয়েছে, পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ যুগান্তরকে জানান, ৭ অক্টোবর পাবলিক পরীক্ষা পদ্ধতির সংস্কারবিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সিদ্ধান্ত হয়েছিল পরীক্ষা ব্যবস্থাপনা সুষ্ঠু করার স্বার্থে ২০১৬ সাল থেকে এসএসসির এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা শুরুর ১ ঘণ্টায় নেয়া হবে। সে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে। এতদিন পাবলিক পরীক্ষায় সৃজনশীল বা তত্ত্বীয় প্রশ্নপত্রের পরীক্ষার পর এমসিকিউ পরীক্ষা নেয়া হচ্ছিল।

Print Friendly, PDF & Email