এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়েই শুরু হবে: শিক্ষামন্ত্রী

0
287

Nahid 01
ঢাকা: বিএনপি জোটের লাগাতার অবরোধের কারণে শিক্ষার্থী-অভিভাবকদের উৎকণ্ঠার মধ্যেই শিক্ষামন্ত্রী জানালেন, এসএসসি পরীক্ষা নির্ধারিত সময়েই শুরু হবে। এসএসসি পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করতে আজ বুধবার সচিবালয়ে এক বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, হ্যাঁ, নির্ধারিত সময়েই পরীক্ষা হবে। আগামী ২ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে শুরু হচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা, যাতে ১৪ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেবে।
গত ৫ জানুয়ারি থেকে সারা দেশে বিএনপি জোটের লাগাতার অবরোধে নাশকতা ও সহিংসতায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। এই রাজনৈতিক অস্থিরতা থামার কোনো আশা না দেখে শিক্ষার্থী ও অভিভাবকরা পড়েছেন উৎকণ্ঠায়। শিক্ষামন্ত্রী বলেন, আমরা অনুরোধ জানাচ্ছি, আল্লাহর দোহাই, খোদার দোহাই, মানবতার দোহাই, তারা (বিএনপি) দয়া করে আমাদের ছেলে-মেয়েদের পরীক্ষা নিশ্চিন্তে দেওয়ার ব্যবস্থা করে দিন।
বিএনপি-জামায়াতের হরতালের কারণে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পেছাতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ। ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়। এছাড়া গত বছরের শেষ দিকে জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষা পিছিয়ে যায়।

Print Friendly, PDF & Email