Home জাতীয় কাতার সংকটের ব্যাপারে বাংলাদেশ সচেতন রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

কাতার সংকটের ব্যাপারে বাংলাদেশ সচেতন রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

335
0
Abul Hasan Mahmud Ali

নিজস্ব প্রতিবেদক: কাতার সংকটের ব্যাপারে বাংলাদেশ সচেতন রয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সন্ত্রাসে মদদ দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে সৌদি আরবের নেতৃত্বে সাতটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি এ মন্তব্য করেন। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা থেকে বিরত থাকেন তিনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুইডেন সফরের ওপর আলোপকাত করে আজ রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৫ ও ১৬ জুন সুইডেনে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর করবেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদলে প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তারা রয়েছেন। এছাড়া এ সফরে ৪৭ সদস্যের একটি উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর এই সফর বাংলাদেশ ও সুইডেনের মধ্যে সরকার বা রাষ্ট্রপ্রধান পর্যায়ের প্রথম দ্বিপাক্ষিক সরকারি সফর। প্রধানমন্ত্রী সুইডেনের প্রধানমন্ত্রীর সাথে একান্ত ও আনুষ্ঠানিক বৈঠক করবেন। তিনি সুইডেনের রাজার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া সুইডেনের উপ-প্রধানমন্ত্রী, ভারপ্রাপ্ত স্পিকার এবং বিচার ও অভিবাসন বিষয়ক মন্ত্রী প্রধানমন্ত্রীর সাথে বৈঠক করবেন।

তিনি আরো বলেন, কয়েকটি শীর্ষস্থানীয় সুইডিশ কম্পানী ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। তিনি বাংলাদেশ-সুইডেন ব্যবসায়ী ও বিনিয়োগ ফোরামের সম্মেলনে অংশ নেবে।

মাহমুদ আলী বলেন, এ সফরে বাংলাদেশ-সুইডেন দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারণে একটি যৌথ ইশতেহার বা ঘোষণাপত্র স্বাক্ষরিত হতে পারে। এছাড়া সুইডেন-বাংলাদেশ বিজনেজ কাউন্সিল ও নরডিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হতে পারে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। লন্ডনে একদিন যাত্রা বিরতির পর সুইডেন যাবেন। সফর শেষে ১৬ জুন ঢাকার উদ্দেশে রওনা হবেন তিনি।

Previous articleবাজেট প্রত্যাখ্যান করেছে বিএনপি
Next articleআ.লীগ ক্ষমতায় আসলে মানুষ পেট ভরে ২ বেলা খেতে পারে: প্রধানমন্ত্রী