খালেদার পুরো দায়িত্ব সরকারকে নিতে হবে: নজরুল

0
258

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বেগম খালেদা জিয়া এখনও অনেক অসুস্থ। কিন্তু তার সুচিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে না। আমরা সরকারকে সাবধান করে দিতে চাই বেগম খালেদা জিয়ার সুচিকিৎসার ব্যবস্থা করা না হলে এবং স্বাস্থ্যের আরও অবনতি হয় তার পুরো দায়িত্ব সরকারকে নিতে হবে। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে বিশিষ্ট চিকিৎসক সমাজের উদ্যোগে ‘বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি’তে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, যদি সরকারের দুর্বলতা আর অবহেলার কারণে বেগম খালেদা জিয়া আরও অসুস্থ হয়ে পড়েন তাহলে দেশের জনগণ এ অপরাধের জন্য ক্ষমা করবে না।

এই কারাগার (পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার) সরকার অনেক আগেই পরিত্যক্ত ঘোষণা করেছে দাবি করে তিনি বলেন, এই পরিত্যক্ত কারাগারের কারণেই ক্রমাগত বেগম খালেদা জিয়া বেশি করে অসুস্থ হয়ে পড়েছেন।

বিএনপির এই নেতা বলেন, দুইদিন আগে বিএনপির মহাসচিব, মির্জা আব্বাসসহ আমি জেলখানার গেটে অপেক্ষা করেছি কিন্তু আমাদের জানানো হলো আজ সাক্ষাৎ হবে না। আমরা বিস্মিত হয়েছিলাম, কী কারণ থাকতে পারে? এর পরদিন তার আত্মীয়-স্বজন দেখা করতে গেলেও তাদেরও জেলগেটে বসিয়ে রেখে বলা হয়- দ্বিতীয় তলা থেকে তিনি নিচে নামতে পারবেন না। সে জন্য সাক্ষাৎ হবে না। অর্থাৎ তার অসুস্থতার পরিমাণ এতই বেশি যে আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ করতে পারবে না।

তিনি আরও বলেন, কেউ যদি অসুস্থ হয় তাহলে আমরা জানি, তার আত্মীয় বা ঘনিষ্ঠজনের সঙ্গে সাক্ষাৎ করতে আরও আগ্রহী হয়। কিন্তু বেগম খালেদা জিয়াকে তাদের সঙ্গেও সাক্ষাৎ করতে দেয়া হয়নি।

‘এই মানবিক পরিস্থিতি ও বাস্তব অবস্থার আলোকে বেগম খালেদা জিয়ার উপযুক্ত চিকিত্সার ব্যবস্থা করা হক’ মন্তব্য করে তিনি বলেন, তার নিজস্ব চিকিত্সককে দেখার সুযোগ করে দেয়া হোক। তাদের পরামর্শ অনুযায়ী চিকিত্সার ব্যবস্থা করা হোক।

নজরুল বলেন, তার বয়স হয়েছে, নানা রোগে আক্রান্ত। চোখের অপারেশন হয়েছে। একটা চোখ অনেক লাল হয়ে গেছে। কেন হলো তার জন্য ভালো একজন ডাক্তার দেখানো দরকার।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এ জেড এম জাহিদ হোসেন, ডা. রফিকুল ইসলাম লাবু, জাহানারা খাতুন প্রমুখ।

Print Friendly, PDF & Email