গণতন্ত্রের অনুপস্থিতিই চলমান সংকটের কারণ: মাহবুবুর

0
261

Mahbubur Rahman
ঢাকা: গণতন্ত্রের অনুপস্থিতিই চলমান সংকটের কারণ বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেঞ্জ লাউঞ্জে বাংলাদেশ বৌদ্ধ ফ্রন্ট আয়োজিত ‘মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্রের সংকট ও উত্তরণের পথ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
মাহবুবুর রহমান বলেন, যে গণতন্ত্রের চেতনায় বাংলাদেশের মানুষ স্বাধীনতা অর্জন করেছিল, সেই গণতন্ত্র বর্তমান দেশে নেই। গণতন্ত্রের অনুপস্থিতিই দেশের চলমান সংকটের মূল কারণ।
তিনি বলেন, ‘৫ জানুয়ারির নির্বাচনের আগে আওয়ামী লীগ বলেছিল এটা সংবিধান রক্ষার নির্বাচন, এরপর আরেকটি নির্বাচন হবে। কিন্তু এখন তারা বলছে- ২০১৯ সালের আগে নির্বাচন হবে না। তাদের এই বক্তব্যে দেশবাসীসহ বিশ্ববাসী হতাশ।
বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের নিখোঁজ হওয়ার বিষয়ে দলের এ নেতা বলেন, ‘সালাহ উদ্দিন অনেকদিন ধরে নিখোঁজ। এর জবাব সরকারকেই দিতে হবে। সরকারের দায়িত্ব তার সন্ধান নিশ্চিত করা। কিন্তু সরকার এখন পযর্ন্ত তার সন্ধান দিতে পারেনি।
জনগণ নিরাপত্তাহীনতায় ভুগছে মন্তব্য করে তিনি বলেন, সরকারের লোকেরা বলে- দেশে গৃহযুদ্ধ হচ্ছে না। তাহলে কেন গভীর রাতে মানুষ হারিয়ে যায়? কেন আইনশৃঙ্খালা বাহিনী তথাকথিত বন্দুকযুদ্ধের নামে নির্বিচারে মানুষ হত্যা করছে। এই দেশে এখন কেউ নিরাপদ নয়।
সিটি নির্বাচন প্রসঙ্গে মাহবুবুর রহমান বলেন, বিএনপি গণতান্ত্রিক দল। আমরা নির্বাচনে বিশ্বাসী। নির্বাচনের বিষয়ে বিএনপি ইতিবাচক। দলের চেয়ারপারসন এই নির্বাচনের বিষয়ে ইতিবাচক। তবে নির্বাচন কমিশনকে নির্বাচন সুষ্ঠু করতে হবে।
তিনি বলেন, দেশে আজ মহা সংকট চলছে এই সংকট থেকে মুক্তির জন্য এখন একটা জাতীয় নির্বাচন প্রয়োজন। আর পরিবেশ সৃষ্টি করতে হবে সরকারকেই।
আয়োজক সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, রাষ্ট্রবিজ্ঞানী এমাজউদ্দীন আহমেদ, সাবেক মন্ত্রী নিতাই রায় চেীধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বড়ুয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email