জঙ্গিবাদ দমন করে একটি গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ করতে হবে: ইকবাল সোবহান

0
565

ঢাকা: বিশিষ্ট সাংবাদিক ও প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী দেশের গণতন্ত্র শক্তিশালী করতে সাংবাদিকদের প্রতি দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের চেতনা ভিত্তিতে এবং সকল ধর্মের মানুষের সহঅবস্থানের পরিবেশ বজায় রেখে বাংলাদেশকে গড়ে তুলতে হবে। পাশাপাশি জঙ্গিবাদ দমন করে একটি গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ করতে হবে। কারণ আমাদের স্বাধীনতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধির পথে এগিয়ে যাওয়া বাধাগ্রস্ত করতে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে।

শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে ইপিবি নিউজ ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। মিডিয়া উপদেষ্টা বলেন, যেসব লোকেরা দেশের স্বাধীনতা চায়নি তারাই এখন দেশের অগ্রগতি থামিয়ে দিতে জঙ্গিবাদের সহায়তায় নানা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। কায়েমী স্বার্থবাদী গোষ্ঠীর সকল ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়ে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাবে।

গণমাধ্যমকে সমাজের দর্পণ আখ্যায়িত করে উপদেষ্টা বলেন, সংবাদপত্রের কোনো স্বাধীনতা না থাকলে গণমাধ্যমের পাশাপাশি দেশের গণতন্ত্রেরও সংকুচিত হয়ে যায়। তিনি আরো বলেন, সরকার ও সাংবাদিক উভয় পক্ষের কর্তব্য হচ্ছে সমাজে সঠিক চিত্র তুলে আনতে এই দর্পণকে স্বচ্ছ রাখা।
শক্তিশালী গণতন্ত্র বিনির্মাণে মিডিয়ার গুরুত্ব উল্লেখ করে ইকবাল সোবহান চৌধুরী বলেন, বর্তমান সরকার গণমাধ্যমের কাজে কোনো হস্তক্ষেপ করছে না এবং এ দেশের গণমাধ্যম এখন স্বাধীনভাবে পরিচালিত হচ্ছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আজম নাসির উদ্দিন অনুষ্ঠানের উদ্বোধন করে তার বক্তৃতায় বলেন, এ বছরের ডিসেম্বর নাগাদ চট্টগ্রামকে একটি পরিচ্ছন্ন ও গ্রীন সিটিতে পরিণত করার প্রচেষ্টা অব্যাহত থাকবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিপিসি সাবেক সভাপতি আবু সফিয়ান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন দৈনিক আজাদি সম্পাদক এম এ মালেক, ইপিবি নিউজ ক্লাব সম্পাদক মোস্তফা কামাল পাশা।

Print Friendly, PDF & Email