Home বিশেষ সংবাদ জলাবদ্ধতার কারণ খাল পুনঃখননে বিলম্ব: বর্ষার আগেই কাজ শেষ করার সুপারিশ

জলাবদ্ধতার কারণ খাল পুনঃখননে বিলম্ব: বর্ষার আগেই কাজ শেষ করার সুপারিশ

291
0

নিজস্ব প্রতিবেদক: নির্ধারিত সময়ে খাল পুনঃখনন শেষ না হওয়ায় দেশের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিচ্ছে। জলাবদ্ধতার হাত থেকে জনগণকে মুক্তি দিতে প্রতিবছর বর্ষা মৌসুম শুরুর আগেই এডিপিভুক্ত প্রকল্পের আওতাধীন খাল পুনঃখনন কাজ শেষ করার সুপারিশ করেছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ  সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মো. ফরিদুল হক খান, মোস্তাফিজুর রহমান চৌধুরী, অনুপম শাহজাহান জয় ও মোছা. সেলিনা জাহান লিটা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে সারা দেশে চলমান বন্যা পরিস্থিতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের ২০১৭-১৮ অর্থ বছরের উন্নয়ন ও অনুন্নয়ন বাজেট, হাওর বোর্ডের কার্যক্রম এবং তিস্তা প্রজেক্টের বগুড়া ক্যানেল খননের সর্বশেষ অবস্থা সর্ম্পকে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি সারা দেশে চলমান বন্যা পরিস্থিতি সন্তোষজনকভাবে মোকাবেলা করায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানায়। বৈঠকে বন্যা পরিস্থিতি মোকাবেলার সক্ষমতা বাড়ানোর সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় পানি নীতির অনুসরণ করে হাওর সমূহের বাঁধ নির্মাণের জন্য বলা হয়। একইসঙ্গে গ্রাম পর্যায়ে সমিতি, ইউনিয়ন পর্যায়ে অ্যাসোসিয়েশন এবং উপজেলা পর্যায়ে ফেডারেশন গঠন করে তাদের কাছে ওই বাঁধ রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদপ্তরের চলমান ড্রেজিং কার্যক্রমে তদারকি বাড়ানোর পরামর্শ দেওয়া হয়।

Previous articleসুষ্ঠু নির্বাচনের স্বার্থে কোনো আপোশ করা হবে না: সিইসি
Next articleবিএনপি নির্বাচনকে ভণ্ডুল করার পাঁয়তারা করছে: নাসিম