জামায়াতের ভারপ্রাপ্ত আমিরসহ ৬ জনকে কারণ দর্শানোর নোটিশ

0
215

Tribunal 01
ঢাকা: জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমদ, নায়েবে আমির অধ্যাপক মজিবুর রহমান, ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান, ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আব্দুল জব্বার, সেক্রেটারি জেনারেল আতিকুর রহমান ও আইনজীবী তাজুল ইসলামের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না- তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন ট্রাইব্যুনাল। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের নোটিশের জবাব দিতে বলা হয়েছে। ২৮ জানুয়ারি এ বিষয়ে পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।
সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রাষ্ট্রপক্ষের দায়ের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন। ট্রাইব্যুনাল কর্তৃক জামায়াতের সহকারি সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের মৃত্যুদণ্ডের রায় ঘোষণার পর প্রসিকিউশনের সাক্ষ্য প্রমাণের সমালোচনা করে তার আইনজীবী অ্যাড. তাজুল ইসলামের বক্তব্য এবং রায়ের পর হরতাল ডাকায় জামায়াতে ইসলামী ও উল্লেখিত নেতাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।
এ বিষয়ে উভয়পক্ষের শুনানি শেষে সাত বিবাদীর মধ্যে জামায়াতে ইসলামীকে বাদ দিয়ে ছয়জনের বিরুদ্ধে এ নোটিশ জারি করেন।
আদালতে তাজুল ইসলাম ও জামায়াত নেতাদের পক্ষে ছিলেন অ্যাড. শিশির মোহাম্মদ মনির, অ্যাড. আসাদউদ্দিন ও অ্যাড. তরিকুল ইসলাম।
অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন আইনজীবী জিয়াদ আল মালুম, সুলতানা মাহমুদ শিমন, তুরিন আফরোজ প্রমুখ। উল্লেখ্য, গত ৫ জানুয়ারি এই বিষয়ে শুনানি শেষে আজ আদেশের জন্য ধার্য ছিল।

Print Friendly, PDF & Email