জিএসপি সুবিধা বন্ধ করে যুক্তরাষ্ট্র চরম অন্যায় করেছে: বাণিজ্যমন্ত্রী

0
213

চট্টগ্রাম: জিএসপি সুবিধা বন্ধ করে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে চরম অন্যায় করেছে বলে অভিযোগ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। শনিবার সকালে নগরীর হালিশহর আবাহনী মাঠে অনুষ্ঠিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড এক্সপোর্ট ফেয়ারের উদ্বোধনকালে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেছেন, বিশ্বের অনেক দেশে অবকাঠামোগত সমস্যা বাংলাদেশের চেয়েও বেশি হলেও সেসব দেশে জিএসপি সুবিধা বহাল রেখেছে যুক্তরাষ্ট্র। কিন্তু রানাপ্লাজা ধসের পর তারা রপ্তানি বাণিজ্যে বাংলাদেশের জিএসপি সুবিধা বন্ধ রেখেছে। যেটি তারা চরম অন্যায় করেছে। এরইমধ্যে আমাদের সাড়ে ৩ হাজার গার্মেণ্টস পরিদর্শন করে মাত্র ৩৬ টি  গার্মেণ্টেসে ত্রুটি পাওয়া গেছে।

মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ,  স্থানীয় সাংসদ ডা. আফসারুল আমীন প্রমুখ।

মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও মেলা চালু হবে  আগামী ১ ডিসেম্বর। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। প্যাভিলিয়ন, প্রিমিয়াম প্যাভিলিয়ন, স্ট্যান্ডার্ড প্যাভিলিয়নসহ মোট ৮৪টি স্টল থাকছে।

আয়োজক কমিটি জানায়, দেশিয় শিল্পের দ্রুত প্রসার, সুরক্ষা, নীতিগত সমর্থন প্রদানে সরকারের সংশ্লিষ্ট মহলকে নীতি নির্ধারণে সহযোগিতা দিয়ে যাচ্ছে। ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী সরকারের সঙ্গে সমন্বয় করে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা, যৌক্তিক শুল্কহার নির্ধারণ, শিল্পায়নের গতি ত্বরান্বিত এবং উৎপাদিত পণ্যের বিপণন, প্রচার-প্রসারে সহায়ক পরিবেশ সৃষ্টি করতে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দ্বিতীয়বারের মতো বিআইটিইএফ মেলার আয়োজন। মেলায় দর্শনার্থীরা সুলভ মূল্যে পণ্য কেনার সুযোগ পাবে। ফলে বিদেশি পণ্যের পরিবর্তে দেশিয় পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারিত হবে।

Print Friendly, PDF & Email