Home বিভাগীয় সংবাদ জীবনের সহজাত জিজ্ঞাসার এক অনুপম দলিল ‘ভাবনার ছায়াপাত’

জীবনের সহজাত জিজ্ঞাসার এক অনুপম দলিল ‘ভাবনার ছায়াপাত’

569
0

সিলেট: লেখক ও প্রভাষক প্রণবকান্তি দেব এর প্রবন্ধ গ্রন্থ ‘ভাবনার ছায়াপাত’ নিয়ে এক অন্তরঙ্গ লেখক আড্ডা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেল সাড়ে তিনটায় সিলেট নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমি মিলনায়তনে এ আড্ডা আয়োজন স্বজন সমাবেশ সিলেট শাখা।

সভায় বক্তারা বলেন, ব্যক্তি ও সমাজের জীবন ও জীবন সংলগ্ন অনুভূতির এক নিপূণ নির্যাস হলো ‘ভাবনার ছায়াপাত’ গ্রন্থটি। জীবনের সহজাত জিজ্ঞাসার এক অনুপম দলিল হিসেবে গ্রন্থটিকে আখ্যায়িত করে তারা বলেন, প্রতিনিয়ত ঘুরপাক খাওয়া সময় লেখকের অনুভূতিতে ধরা পড়ে স্ব মহিমায়। আবেগ আর চিত্র কল্পের ব্যঞ্জনায় প্রণবকান্তি দেব এর প্রবন্ধগুলো হৃদয় ছুঁয়ে যায়। খুব সহজেই স্পর্শ করে মন ও মননের আকরগুলোকে। মুক্তিযুদ্ধ, মাটি, মানুষসহ বহু বর্ণিল বিষয় বৈচিত্রে সমৃদ্ধ তার তথ্যশালা। তাই সময় ও সমাজ অধ্যয়নে ‘ভাবনার ছায়াপাত’ গ্রন্থটি হতে পারে অনন্য সহায়ক।
অনুষ্ঠানে অতিথি হিসেবে লেখকের গ্রন্থের উপর আলোচনাসহ সমকালীন বিষয়-বিচিন্তা নিয়ে আড্ডায় অংশ নেন এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহিম, জাতীয় কবিতা পরিষদ সিলেটের সভাপতি কবি এ.কে শেরাম, রবীন্দ্র গবেষক মেট্রোপলিটন ইউনিভার্সিটির অর্থ পরিচালক মিহির কান্তি চৌধুরী, সিলেট সাহিত্য পরিষদের সভাপতি কবি পুলিন রায়, যুগান্তর সিলেট ব্যুরো প্রধান রেজওয়ান আহমদ ও মুহিবুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মুহিবুর রহমান।

যুগান্তর স্বজন সমাবেশ সিলেটের সভাপতি মবরুর আহমদ সাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুবিনয় আচার্য্যরে সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, জলপাই প্রকাশনের স্বত্বাধিকারী মেহেদী কাবুল। স্বাগত বক্তব্য রাখেন স্বজন প্রভাষক সুমন রায়।

এছাড়া আলোচনায় অংশ নিয়ে উল্লেখিত গ্রন্থের নানা দিক নিয়ে বক্তব্য রাখেন, অধ্যক্ষ শিব্বির আহমদ ওসমানী, প্রভাষক আফজাল হোসেন, প্রভাষক শাওন আহমদ, কুলসুমা বেগম, অজয় বৈদ্য অন্তর, কামরান আহমদ, সোহান মিয়া, মৌ দেব ও সুচরিতা পাল কৃষ্ণা। লেখক আড্ডার শুরুতে সদ্য প্রয়াত কবি রফিক আজাদ স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

Previous articleখালেদা-তারেককে প্রধান দুই পদে অনুমোদন
Next articleপাবনায় দুই ইউপি প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলি, নিহত ১