Home অর্থনীতি ডলার স্থিতিশীল রাখতে যা যা দরকার করা হবে: বাণিজ্যমন্ত্রী

ডলার স্থিতিশীল রাখতে যা যা দরকার করা হবে: বাণিজ্যমন্ত্রী

413
0

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ডলারের মূল্য স্থিতিশীল রাখতে যা যা করা দরকার তা করা হবে। প্রয়োজনে রিজার্ভ থেকে বাজারে কিছু ডলার ছাড়া হবে। বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ত্রান ভান খোয়া-এর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

হঠাৎ মার্কিন ডলারের দাম ৭৮ টাকা থেকে ৮৪ টাকায় বেড়ে যাওয়ায় ব্যবসায়ীদের পণ্য আমদানি খরচ বাড়ছে। এ বিষয়ে তোফায়েল বলেন, রমজানের আগে হঠাৎ মার্কিন ডলারের দাম বাড়াটা একটা কারসাজি। এটা বাড়ার পেছনে যে কারণ, তা সমাধানে আমরা উদ্যোগ নিয়েছি। আশা করছি, ডলারের দাম ৮০ টাকার নিচে নেমে আসবে। ডলারের দাম বাড়ার কারণে তেলের দাম কিছুটা বেড়েছে। সেই সঙ্গে আন্তর্জাতিক বাজারেও পণ্যের দাম বেড়েছে।’

রমজানের প্রভাব পড়বে এই শঙ্কায় ডলারের দাম নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সামনে রমজান মাস। নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্য আমদানি করা হচ্ছে। এ মুহূর্তে ডলারের মূল্য বৃদ্ধি পেলে আমদানি করা পণ্যের মূল্য বৃদ্ধি পাবে। সে জন্য সরকার ডলারের মূল্য স্থিতিশীল রাখতে এরই মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে যাতে করে পণ্যের দাম বৃদ্ধি না পায়, সে জন্য আগামী ৩০ এপ্রিল ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করা হবে। যাতে করে বাজার স্বাভাবিক থাকে।

মন্ত্রী বলেন, এবার রমজানে পণ্যের বাজার নিয়ন্ত্রণে সাত কোটি ৪৪ লাখ টাকা ভর্তুকি দেওয়া হবে। বাজারে কেউ কারচুপি করতে পারবে না। পণ্যের দাম বাড়ার বিষয়ে ব্যবসায়ীদের দোষ দিয়ে লাভ নেই। অনেকেই বলে থাকেন সিন্ডিকেটের কারণে পণ্যের দাম বাড়ে, এটা মানতে নারাজ তিনি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অন্যান্য বছরের চেয়ে এবার খাদ্য মজুদ বেশি থাকায় চালের দাম বেশি। আর এতে করে কৃষকরা বেশি মূল্য পাচ্ছেন বলেও জানান তিনি।

Previous articleচাঁপাইনবাবগঞ্জের জঙ্গি আস্তানায় নিহত ৪
Next articleদেশে কোনো সরকার নেই, কোনো সুশাসন নেই: মির্জা ফখরুল