ডিজিটালে আর্থিক খাতে ঝুঁকি বাড়বে: গভর্নর

0
248

ঢাকা: অর্থ কার্যক্রম যত বেশি অটোমেশন তথা ডিজিটাল হবে, তত ঝুঁকি বাড়বে। সাইবার হ্যাকাররা আমাদের চেয়ে বেশি স্মার্ট। এজন্য সবধরণের নিরাপত্তা ফায়ার-ওয়াল নির্মাণ করতে হবে। এমন কথাই বলেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। বুধবার এক সেমিনারে এ কথা বলেন তিনি। একই সঙ্গে মোবাইলের মাধ্যমে যাতে ভ্যাট দেওয়া যায় সে উদ্যোগ নেওয়ার জন্য এনবিআরের প্রতি আহ্বান জানান গভর্নর।
‘ভ্যাট ই-পেমেন্ট, ইনটিগ্রেশন উইথ ইবাস এন্ড আদার কমার্শিয়াল ব্যাংক’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। ১ জুলাই থেকে অনলাইনে ভ্যাট পরিশোধের ব্যবস্থা চালু হচ্ছে। এজন্য বাংলাদেশ ব্যাংক, সকল বাণিজ্যিক ব্যাংক ও কন্ট্রোলার জেনারেল অব একাউন্টসের সঙ্গে যৌথভাবে কাজ করতে প্রকল্প নিয়েছে এনবিআর।
সেমিনারে আলোচনায় অংশ নিয়ে সরকারি কয়েকজন কর্মকর্তা বলেন, অনলাইনের মাধ্যমে ভ্যাট আদায় করতে টেকনিক্যাল কিছু বিষয়ে অনেকেই জানে না। প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত ব্যাক্তিরাই এ বিষয়ে এখনও স্বচ্ছ ধারণা পান নি। তাই ই-ভ্যাট আদায় করতে গিয়ে নতুন নতুন জটিলতা তৈরি হতে পারে।
বিশেষ অতিথির বক্তব্যে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেছেন, বাংলাদেশকে ২০২১ সালে মধ্য আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। কিন্তু চাহিদা অনুযায়ী বেসরকারি বিনিয়োগ হচ্ছে না। তাই সরকারি বিনিয়োগ বাড়ছে।
অনেক সময় অভিযোগ উঠে, কর আদায়ে হয়রানির শিকার হন ব্যবসায়ীরা। অনলাইনে ভ্যাট হিসাবের ক্ষেত্রে যেন কোনো ধরনের পার্থক্য দেখা না দেয়, সেদিকে নজর দিতে হবে। মূল্য সংযোজন করের(ভ্যাট) মধ্যে আয়কর(ইনকাম ট্যাক্স) একীভূত করা যায় কি না- তা বিবেচনা করার জন্য এনবিআরকে পরামর্শ দেন অর্থ মন্ত্রণালয়ের এ সিনিয়র সচিব।
অপর এক বিশেষ অতিথি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সচিব ড. এম আসলাম আলম বলেন, ব্যাংকের মাধ্যমে যেহেতু এ প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তাই বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণে সকল ব্যাংকের আইটি প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করা যেতে পারে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরও বলেন, দুর্যোগ আসবে, তারপরও দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে। সাইবার আক্রমণ থেকে সাবধান থাকতে হবে। আক্রমণের ভয়ে হাত গুটিয়ে নিলে চলবে না।
নতুন আয়কর আইন অনুযায়ী চলতি বছরের ডিসেম্বর থেকে ভ্যাট আদায় কর্যক্রম সম্পূর্ণ অটোমোশন পদ্ধতিতে শুরু করতে যাচ্ছে এনবিআর।
এনবি আর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন কন্ট্রোলার জেনারেল অব একাউন্টস এম এ কাশেম প্রমুখ। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সেমিনারটি অনুষ্ঠিত হয় সকাল সাড়ে নয়টায়।

Print Friendly, PDF & Email