ড. কামালের নেতৃত্বে আসছে নতুন রাজনৈতিক জোট

0
343

Dr. Kamal 03
ঢাকা: রাজনীতিতে আসছে নতুন আরেকটি জোট। নাম নাগরিক ঐক্য প্রক্রিয়া। ড. কামাল হোসেনের গণফোরামের পাশাপাশি এই জোটে থাকছে নাগরিক ঐক্য, জাসদ-জেএসডি ও বিকল্প ধারা বাংলাদেশ। বড় দুই জোটের বাইরে তৃতীয় শক্তি হিসেবে প্রতিষ্ঠা পেতে চায় জোটটি। বৃহস্পতিবার থেকে গণমিছিলের কর্মসূচি নিয়ে মাঠে নামছে দলটি।
আওয়ামী লীগ ও বিএনপির বাইরে তৃতীয় শক্তির প্রতিষ্ঠা করতে বিভিন্ন সময় নানামাত্রিক সমীকরণ হয়েছে। তবে কোনো অঙ্কই শেষ পর্যন্ত মেলেনি। চলমান রাজনৈতিক বাস্তবতায় আবারো একটি জোট গঠনের জন্য কাজ করছেন ডক্টর কামাল হোসেন ও মাহমুদুর রহমান মান্না। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন জাসদের আ.স.ম আব্দুর রব ও বিকল্প ধারার অবসরপ্রাপ্ত মেজর মান্নান।
চলমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় সংলাপের বিকল্প নেই বলে মনে করে এই জোটের নেতারা। তারা বলছেন, প্রকৃত গণতন্ত্র ও মানবাধিকার প্রতিষ্ঠায় সাধারণ জনতাকেই উদ্যোগ নিতে হবে। নাগরিক ঐক্য প্রক্রিয়ার ব্যানারে বৃহস্পতিবার প্রেস ক্লাব থেকে গণমিছিলের কর্মসূচির কথা জানান উদ্যোক্তারা।
আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করার আগে জনগণকে নিজেদের কর্মসূচি ও উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত করতে চায় জোটের নেতারা। ফেব্রুয়ারির মধ্যে চারটি বিভাগীয় শহরে সমাবেশ ও ঢাকায় একটি জাতীয় কনভেনশন করার কথা জানিয়েছেন তারা।

Print Friendly, PDF & Email