ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরু

0
204

অনলাইন ডেস্ক : টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামিক মূল্যবোধ’ প্রতিপাদ্য নিয়ে দুই দিন ব্যাপী ঢাকায় শুরু হয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম অধিবেশন। শনিবার সকাল ১০ টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে শুরু হয় এ সম্মেলন।সম্মেলনে উপস্থিত আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধিরা।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে জানান, এবারের সম্মেলনে রোহিঙ্গা সংকটের ওপর বিশেষ নজর দেয়া হবে। এ নিয়ে একটি বিশেষ অধিবেশনও অনুষ্ঠিত হবে। রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ সমাধানে সরকার আন্তর্জাতিক সম্প্রদায় ও মুসলিম বিশ্বের সঙ্গে এক যোগে কাজ করতে চায়। রোহিঙ্গা সংকট সমাধানের সম্ভাব্য উপায় খুঁজে বের করতে আমরা আলোচনা করবো এবং এ সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায় ও ওআইসি সদস্য দেশগুলোর প্রচেষ্টা জোরদারের আহ্বান জানাবো।

এর আগে ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীরা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সম্মেলনের আয়োজক দেশ হিসেবে বাংলাদেশ আগামী এক বছরের জন্য ওআইসি কাউন্সিল অব মিনিস্টার্স (সিএফএম)-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে।

বাংলাদেশ ২৫ বছর পর ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের আয়োজন করছে। ১৯৮৩ সালের ডিসেম্বরে তৎকালীন এরশাদ সরকারের সময়ে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রীদের ১৪তম সম্মেলন অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email