তথ্যপ্রযুক্তি জনগণকে ক্ষমতাবান করে: তথ্যমন্ত্রী

0
613

ঢাকা: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গণতন্ত্র একটি দেশের জনগণকে যেমন অধিকারপ্রাপ্ত করে, তেমনি তথ্যপ্রযুক্তি জনগণকে ক্ষমতাবান করে। বুধবার দুপুরে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) গণমাধ্যম পুরস্কার-২০১৫’র অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ড্যাফোডিল ইউনিভার্সিটির প্রোভিসি অধ্যাপক ড. গোলাম রহমান। স্বাগত বক্তব্য রাখেন পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর এবং বিচারকমন্ডিলর পক্ষ থেকে বক্তব্য দেন বৈশাখী টেলিভিশনের নির্বাহী ও প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল।

হাসানুল হক ইনু বলেন, তথ্যপ্রযুক্তি সমাজের অলিতে-গলিতে আলো ফেলে স্বচ্ছ করে। সমাজকে একটি স্বচ্ছ কাঁচের ওপর স্থাপন করে। এতে সমাজের সবকিছু পরিষ্কার দেখা যায়। যার মাধ্যমে সমাজের দুর্নীতি, জটিলতা ও অস্বচ্ছতা কমিয়ে আনা সম্ভব হবে।

তিনি বলেন, গণতন্ত্রের খোলা জানালা দিয়ে মুক্তবুদ্ধির সঙ্গে যেমন জঙ্গি, ধর্মব্যবসায়ীদের মতো পোকা-মাকড়ের অনুপ্রবেশ ঘটে, তেমনি প্রযুক্তির খোলা জানালা দিয়ে সম্ভাবনার সঙ্গে সাইবার অরপাধীদের অনুপ্রবেশ ঘটে।
মন্ত্রী বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির জন্য সামরিক তৎপরতামুক্ত, অপরাধমুক্ত নিরাপদ সাইবার জগৎ বা সাইবার স্পেস তৈরি করা আমাদের কর্তব্য। বাংলাদেশের নিরাপদ ও অপরাধমুক্ত একটি সাইবার স্পেসের জন্য একটি আন্তর্জাতিক চুক্তি আমাদের জন্য জরুরি হয়ে পড়েছে। সে চুক্তি করার জন্য আমাদের সবার এগিয়ে যাওয়া উচিত।
তথ্যপ্রযুক্তির উন্নয়ন যাত্রা অব্যাহত রাখতে একটি নিরাপদ সাইবার জগৎ তৈরিতে সাংবাদিকদের এগিয়ে আসার আহ্বানও জানান তথ্যমন্ত্রী।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) যৌথভাবে চলতি বছর থেকে গণমাধ্যম পুরস্কার প্রবর্তন করে। পিআইব-এটুআই’র প্রথম গণমাধ্যম পুরস্কারপ্রাপ্ত অন্য সাংবাদিকরা হলেন, দৈনিক জনকণ্ঠের শিক্ষানবীশ সংবাদকর্মী এমদাদুল হক তুহিন, বেসরকারি এস এ টেলিভিশনের জ্যেষ্ঠ সাংবাদিক প্লাবন রহমান, বগুড়ার স্থানীয় সংবাদপত্র দৈনিক সাতমাথা’র বার্তা সম্পাদক মো. শাহজাহান আলী, বাংলাদেশ বেতারের সহকারী পরিচালক মাহফুজুল ইসলাম। এবিসি রেডিও’র শাহনাজ শারমীন এবং বাংলা নিউজের বিশেষ সংবাদদাতা রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে ক্রেস্ট তুলে দেন তথ্যমন্ত্রী হানাসুল হক ইনু। চেক তুলে দেন তথ্যসচিব মর্তুজা আহমদ এবং বিচারকদের পক্ষে সনদ তুলে দেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।

Print Friendly, PDF & Email