তামিমের বিদায়: সাকিবের সেঞ্চুরি

0
490

ঢাকা: সেঞ্চুরি করে বিদায় নিয়েছেন তামিম ইকবাল। আর সেঞ্চুরি করেছেন সাকিব আল হাসান। তিনি ১০২ রানে ব্যাট করছেন। তার সাথে রয়েছেন শুভাগত হোম। বাংলাদেশ দলের সংগ্রহ দাঁড়িয়েছে ৫ উইকেটে ৩৩১ রান। ১১ রান করে বিদায় নিয়েছেন মুশফিকুর রহীম। ২৭ বছর বয়স্ক সাকিবের এটা তৃতীয় টেস্ট সেঞ্চুরি। তিনি ১৫৪ বলে শতক হাঁকান ১২ বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি দিয়ে।
সকালে তামিম ও সাকিব সমান তালে নিজেদের মাইলফলকের দিকে এগিয়ে যান। চতুর্থ উইকেটে তারা ১৩২ রানের পার্টনারশিপ গড়েন। এটা তামিমের ৩৬ টেস্টে পঞ্চম টেস্ট সেঞ্চুরি। এই সেঞ্চুরিটি এলো সাড়ে চার বছর পর। তিনি ১০৯ রান করে বিদায় নেন। ৩৩২ বলে ১০টি বাউন্ডারি দিয়ে তিনি এই স্কোর করেন।

আজ তামিম ৭৪ ও সাকিব আল হাসান ১৩ রান নিয়ে ইনিংস শুরু করেছিলেন। দলের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৯৩ রান।
আজ আগের দিনের মতোই ধৈর্যশীল ব্যাটিং শুরু করে বাংলাদেশ। ধারা ভাষ্যকাররা বাংলাদেশী ব্যাটসম্যানদের ধৈর্যশীল ব্যাটিংয়ের প্রশংসা করছেন। আজমল তানজিম তো বলেই ফেলেছেন, ‘মিসবাহ ড্যাশিং হিরোতে পরিণত হয়েছেন, আর ড্যাশিং হার্ড-হিটিং ব্যাটসম্যান তামিম হয়ে গেছেন টুক টুক তামিম।’ দুই দিন আগে আবু ধাবিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সবাইকে অবাক করে স্বাভাববিরুদ্ধে ব্যাটিং করে পাকিস্তানের মিসবাহ টেস্ট ক্রিকেটে দ্রুততম হাফসেঞ্চুরির রেকর্ড করেন, আর দ্রুততম সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন।  তামিম স্বভাববিরুদ্ধ ব্যাটিং করে টিকে থাকার পণ করেই যেন মাঠে নেমেছিলেন। তার এই উদ্যোগ সমালোচিত না হয়ে প্রশংসা পাচ্ছে।

Print Friendly, PDF & Email