তালেবান জঙ্গি নয়, জেহাদি: ওয়াশিংটন

0
250

Taleban
ওয়াশিংটন: তালেবান সম্পর্কে নতুন ব্যাখ্যা আমেরিকার। জঙ্গি নয়, তালেবানকে সশস্ত্র জেহাদি বলতেই আপাতত পছন্দ করছে হোয়াইট হাউস। সাংবাদিকদের প্রশ্নের জবাবে হোয়াইট হাউসের উপ প্রচার সচিব এরিক শুলৎজ বৃহস্পতিবার বলেন, “আইএস তথা আইএসআইএস বিশ্বসন্ত্রাসকারী জঙ্গি। তবে আফগান তালেবানিরা জঙ্গি নয়, সশস্ত্র জেহাদি।
এরিক শুলৎজকে প্রশ্ন করা হয়েছিল, জর্ডানের নিজেদের সেনা ফেরাতে জঙ্গি প্রত্যর্পণ কি মার্কিন সার্জেন্টকে ফেরত পেতে পাঁচ তালেবানিকে মুক্তি দেওয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ? এর পরেই হোয়াইট হাউসের তরফে উপরোক্ত কৈফিয়ত দেন এরিক। একইসঙ্গে এরিক বলেন, প্রেসিডেন্ট বার বার চেয়েছেন আফগানিস্তানে শান্তি ফিরুক। সেখানে যুদ্ধ পরিস্থিতি যত স্তিমিত হয়ে এসেছে, ততই আমেরিকার কোনো সেনা যাতে সেখানে পড়ে না থাকেন সে ব্যাপারে প্রেসিডেন্ট বদ্ধপরিকর। তার জন্য যা করার সেটা করতে হবে।
প্রসঙ্গত, এক সময় বিশ্ব সন্ত্রাসবাদীদের তালেকায় আল-কায়েদার পাশাপাশি একেবারে উপরের দিকে তালেবানের নামও রেখেছিল আমেরিকা। বিশেষ করে, ক্লিনটনের জমানায় ১৯৯৮ সালে আফ্রিকার তিন দেশে আল-কায়েদা হামলা চালানোর পর৷ সেখান থেকে হঠাৎ এই মত বদলে অবাক ওয়াকিবহাল মহল। তবে এখনও তালেবান সুপ্রিমো মোল্লা ওমরের মাথার দাম ১ কোটি মার্কিন ডলার বহালই রয়েছে।– সংবাদ সংস্থা।

Print Friendly, PDF & Email