দলীয় প্রার্থীদের হয়রানি বন্ধ ও সমান সুযোগ চায় বিএনপি: ড. মঈন খান

0
230

ঢাকা: পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া, প্রার্থীতা প্রত্যাহারে আওয়ামী লীগ প্রার্থীদের পক্ষে থেকে চাপ প্রয়োগসহ নির্বাচনী মাঠের নানা সমস্যা সম্পর্কে কমিশনকে জানিয়েছে বিএনপি। দলীয় প্রার্থীদের পুলিশি হয়রানি বন্ধে পদক্ষেপ নিতেও বিএনপির পক্ষ থেকে ইসিকে বলা হয়েছে। পাশাপাশি পৌরসভা নির্বাচনের প্রচার-প্রচারণায় বিএনপির প্রার্থীরা যাতে সমান সুযোগ পান সেই ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের কাছে দাবিও জানানো হয়েছে। মঙ্গলবার বিএনপির পাঁচ সদস্যের প্রতিনিধিদল রাজধানীর শেরে বাংলানগরে নির্বাচন কমিশনে যান। এসময় তারা এসব বিষয়ে কথা বলেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাচন কমিশনের সাবেক সচিব আবদুর রশিদ সরকার ও চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হালিম।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদকে প্রতিনিধিদলটি জানায়, পৌর নির্বাচনে বিএনপির প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে বাধার সম্মুখীন হয়েছেন।

সিইসির সঙ্গে সাক্ষাৎ শেষে মঈন খান বলেন, যদি আমাদের নেতা-কর্মীরা রাতে ঘরে ঘুমাতে না পারে, যদি প্রকাশ্যে আসতে না পারে, সেখানে আইনশৃঙ্খলা বাহিনী যদি তাদের ভয়ভীতি দেখিয়ে বা গ্রেপ্তার করে জেলে নিয়ে যায়; তাহলে যে নির্বাচনে বিরোধী দলের পক্ষে প্রচার-প্রচারণাটা করবে কারা? সেখানে তো কোনো অর্থবহ নির্বাচন হবে না।

তিনি আরো বলেন, এমনভাবে বাধা সৃষ্টি করা হয়েছে, অনেক ক্ষেত্রে সরকারদলীয় প্রার্থী ছাড়া অনেকেই মনোনয়নপত্রই জমা দিতে পারেনি।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনে এরই মধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ বেশ কয়েকটি দল মনোনয়নপত্র জমা দিয়েছে। এরই মধ্যে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ করেছে নির্বাচন কমিশন।

Print Friendly, PDF & Email