Home আইন দুই মন্ত্রীর ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড

দুই মন্ত্রীর ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড

315
0

ঢাকা: আদালত অবমাননার দায়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তাদের ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে ৭ দিনের কারাদ- দেয়া হয়েছে।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রোববার এ রায় ঘোষণা করে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম সুপ্রিম কোর্ট আদালত অবমাননার দায়ে কোন মন্ত্রীকে সাজা দিলো। আদেশের সময় দুই মন্ত্রী আপিল বিভাগে হাজির ছিলেন।

গত ৬ই মার্চ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এক  গোলটেবিল আলোচনায় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ফাঁসির আদেশ পাওয়া মীর কাসেম আলীর আপিল মামলা পুনঃশুনানির দাবি জানান। ওই শুনানিতে প্রধান বিচারপতি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে অ্যাটর্নি জেনারেলকে অংশ না নেয়ার পরামর্শ দেন তিনি। একই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী  মোজাম্মেল হকও প্রধান বিচারপতিকে নিয়ে কিছু মন্তব্য করেন। দেশের সর্বোচ্চ আদালত নিয়ে কামরুল ইসলাম ও মোজাম্মেল হকের বক্তব্যে স্তম্ভিত হয়ে ৮ মার্চ আপিল বিভাগ তাদের তলব করেন। একই সঙ্গে আদালত অবমাননার অভিযোগে তাঁদের বিরুদ্ধে কেন কার্যক্রম শুরু করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন। দুই মন্ত্রী ইতিমধ্যে তাঁদের বক্তব্যের জন্য আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে ব্যাখ্যা জমা দিয়েছেন।

Previous articleতনু হত্যাকান্ডের প্রতিবাদে সিলেটে মানববন্ধন অনুষ্টিত
Next articleইউএনওর চেয়ারে বসে মনোনয়নপত্র দিলেন এমপি