Home জাতীয় দেশে ৯৬ পূর্ববর্তী সংকট বিরাজ করছে: ড. কামাল

দেশে ৯৬ পূর্ববর্তী সংকট বিরাজ করছে: ড. কামাল

293
0

Dr. Kamal 03
ঢাকা: দেশে বতর্মানে ১৯৯৬ সালের পূর্ববর্তী (নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক ইস্যুতে) রাজনৈতিক সংকটময় অবস্থা বিরাজ করছে বলে মন্তব্য করেছেন সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। শনিবার ধানমন্ডিতে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের স্মরণসভায় তিনি এ কথা বলেন।
বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিআইএলএলআইএ) এ স্মরণসভায় আয়োজন করা হয়।
ড. কামাল বলেন, ‘সে সময়ে সাহসিকতার সঙ্গে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান দেশকে সংকট থেকে উত্তরণ করেছিলেন। তখন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে বিতর্ক থাকলেও তিনি তার নিরপেক্ষ ভূমিকার কারণে ছিলেন সব বিতর্কের উর্ধ্বে।’
তিনি বলেন, ‘ধর্মকে কেন্দ্র করে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেয়ার প্রবণতা আমাদের জাতিগত ঐক্য ধ্বংস করে। ব্যক্তি জীবনে ধার্মিক হাবিবুর রহমান ধর্মভিত্তিক রাজনীতির বিরোধিতা করেছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় তার অবদান অনন্য।’
এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান, সাবেক প্রধান বিচারপতি এটিএম আফজাল হোসেন, ইনস্টিটিউটের পরিচালক শাহদীন মালিক প্রমুখ।

Previous articleপ্রধানমন্ত্রীকেই সমঝোতার উদ্যোগ নিতে হবে
Next articleখালেদার সঙ্গে সাবেক সচিবদের সাক্ষাৎ