নতুন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম

0
213

ঢাকা: বাংলাদেশের জনপ্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব নিতে যাচ্ছেন মোহাম্মদ শফিউল আলম। বর্তমানে ভূমি সচিবের দায়িত্বে থাকা এই কর্মকর্তাকে মন্ত্রিপরিষদ সচিব পদে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ হয়েছে রোববার। তিনি মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার স্থলাভিষিক্ত হচ্ছেন। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালনের পর বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী হিসেবে যোগ দেবেন মোশাররাফ।

জ্যেষ্ঠ সচিব পদমর্যাদার শফিউল আলম বাংলাদেশের ২১তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। ভূমি মন্ত্রণালয়ে যোগ দেওয়ার আগে তিনি রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবের দায়িত্বে ছিলেন। তার আগে তিনি জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, ভূমি আপিল বোর্ড এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (সাবেক যোগাযোগ মন্ত্রণালয়) অতিরিক্ত সচিবের দায়িত্বেও ছিলেন শফিউল।

কর্মজীবনে রাজশাহী বিভাগীয় কমিশনার ছাড়াও মাগুরা ও ময়মনসিংহের জেলা প্রশাসকের (ডিসি) দায়িত্বে ছিলেন তিনি। ১৯৮২ সালের নিয়মিত ব্যাচের কর্মকর্তা শফিউল আলম ১৯৫৯ সালের ১৪ ডিসেম্বর কক্সবাজারে জন্মগ্রহণ করেন। ২০১৮ সালের ১৩ ডিসেম্বর তিনি পিআরএলে যাবেন। ১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর উত্তীর্ণ শফিউল যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসনের উপর উচ্চতর ডিগ্রি নিয়েছেন।

বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফকে তিন বছরের চুক্তিতে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী করে রোববারই আদেশ জারি করে সরকার। তারপরই শফিউলের নিয়োগের আদেশ হয়।

Print Friendly, PDF & Email