Home বিশেষ সংবাদ নাইকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ আগস্ট

নাইকো মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১০ আগস্ট

303
0

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির তারিখ পিছিয়ে আগামী ১০ আগস্ট ধার্য করেছেন আদালত। সোমবার ঢাকার নয় নম্বর বিশেষ জজ মো. আমিনুল ইসলাম প্রাক্তন এ প্রধানমন্ত্রীর পক্ষে সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ঠিক করেন। খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করেন তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

সানাউল্লাহ মিয়া জানান, সোমবার মামলাটিতে চার্জ গঠনের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু নিরাপত্তাজনিত কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে না পারায় এবং মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করায় চার্জ গঠনের শুনানি পেছানোর জন্য সময় আবেদন করা হয়। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে ১০ আগস্ট ধার্য করেছেন।

এ মামলায় গত বছরের ৩১ নভেম্বর বিচারিক আদালতে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আত্মসমর্পণ করে জামিনের প্রার্থনা করলে আদালত খালেদা জিয়ার জামিন মঞ্জুর করেন।

চার্জশিটের বৈধতা চ্যলেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। গত বছরের ১৮ জুন হাইকোর্ট রুল ডিসচার্জ করে স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

উল্লেখ্য, ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দেওয়ার অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগে মামলাটি করা হয়। ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক। মামলাটি তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

Previous articleকূটনীতিকদের সঙ্গে নিশা দেশাইয়ের বৈঠক
Next articleবর্তমান সরকার ভারতের ইশারা ছাড়া কিছুই করছে না: হান্নান শাহ