নাসিরনগরের চেয়েও জঘন্যতম ঘটনা ঘটেছে গোবিন্দগঞ্জের সাঁওতালপল্লীতে: কাদের সিদ্দিকী

0
812

ঢাকা: কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, নাসিরনগরের চেয়েও জঘন্যতম ঘটনা ঘটেছে গোবিন্দগঞ্জের সাঁওতালপল্লীতে। এ ঘটনার বিচার না হলে আওয়ামী লীগকে পস্তাতে হবে। আওয়ামী লীগকে ধ্বংস করার জন্য আওয়ামী লীগের একটি মহল এ ধরনের ষড়যন্ত্র করছে। রবিবার বিকালে গোবিন্দগঞ্জ উপজেলার ক্ষতিগ্রস্ত সাঁওতাল অধ্যুষিত মাদারপুর ও জয়পুরপাড়া পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।
কাদের সিদ্দিকী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন বিজ্ঞ মানুষ। তিনি সবই বোঝেন। এ জন্য তাকে সজাগ হয়ে এ জঘন্য ঘটনার সুষ্ঠু বিচার করতে হবে। সাঁওতালরা কোনো করুণা চায় না। সাঁওতাল সম্প্রদায়ের যেসব জমি দখল করে নেওয়া হয়েছে তা অবিলম্বে ফিরিয়ে দেওয়া হোক।
তিনি আরও বলেন, এই জমি উদ্ধারের নামে যাদের হত্যা করা হয়েছে সে অপরাধীদের বিচার চাই। উচ্চ আদালত ধান কাটার যে রায় দিয়েছে সে অনুযায়ী সাঁওতালরা যেন সময়মতো ধান কাটতে পারে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য তিনি প্রশাসনের প্রতি দাবি জানান।
এর আগে রবিবার দুপুরে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ.স.ম আব্দুর রব গোবিন্দগঞ্জের সাঁওতালপল্লী পরিদর্শন করেন। তার সঙ্গে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এম এ গোফরান, সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, যুগ্ম সম্পাদক আশীষ সরকার, সাংগঠনিক সম্পাদক আমির উদ্দিন এবং জেলা জেএসডি সম্পাদক লাসেন খান রিন্টু।
ক্ষতিগ্রস্ত সাঁওতালদের তাদের পৈত্রিক জমিতে পুনর্বাসনের দাবি জানিয়ে তিনি আরও বলেন, ইক্ষু খামারের ওই জমি তাদের বাপ-দাদার সম্পত্তি। এটা সরকার বা চিনিকল কর্তৃপক্ষের বাপ-দাদার সম্পত্তি নয়। এ ছাড়া তিনি এখানে সংঘটিত ঘটনার বিচার বিভাগীয় তদন্তও দাবি করেন।