Home জাতীয় নিরাপদ পানি ও স্যানিটেশনে বাংলাদেশ এখন রোল মডেল: খন্দকার মোশাররফ

নিরাপদ পানি ও স্যানিটেশনে বাংলাদেশ এখন রোল মডেল: খন্দকার মোশাররফ

337
0

নিজস্ব প্রতিবেদক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বাংলাদেশ নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশনের ক্ষেত্রে উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। বিশ্বের কাছে নিরাপদ পানি ও স্যানিটেশনে বাংলাদেশ এখন রোল মডেল। সোমবার সচিবালয় স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ‘ঢাকা পানি সম্মেলন ২০১৭’ আয়োজনের লক্ষ্যে গঠিত সাব কমিটিসমূহের কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব ইকরামুল হক এবং অতিরিক্ত সচিব নাসরিন আক্তারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বিশুদ্ধ ও নিরাপদ পানি সরবরাহ এবং শতভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের বিকল্প নাই। দেশে উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগের হার এখন শতকরা ১০ ভাগেরও কম। এক্ষেত্রে আমরা পার্শবর্তী দেশ সমূহের চেয়ে এগিয়ে আছি। আমাদের প্রতি ৮০ জন নাগরিকের জন্য ১টি করে পানির উৎস রয়েছে। অদূর ভবিষ্যতে প্রতি ৫০ জনের জন্য একটি করে পানির উৎস নিশ্চিত করার জন্য সরকার কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, আগামী ২৯-৩০ জুলাই ঢাকায় ২৮টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে ‘ওয়াটার সাসটেইনস ডেভেলপমেন্ট’ স্লোগানে পানি সম্মেলন ২০১৭ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Previous articleঅপারেশন রিং রোড নাম্বার ওয়ান
Next articleসাহসী কারিনা কাপুর