নির্বাহী বিভাগ বিচার বিভাগের ক্ষমতা কেড়ে নিতে চায়: প্রধান বিচারপতি

0
215

ঢাকা: অনেক সময় নির্বাহী বিভাগ বিচার বিভাগের উপর হস্তক্ষেপ করতে চায় বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি এস কে সিনহা। তিনি বলেন, নির্বাহী বিভাগ বিচার বিভাগের ক্ষমতা কেড়ে নিতে চায়। এটা ঠেকাতে বিচার বিভাগের মধ্যে ঐক্য থাকা দরকার বলেও মন্তব্য করেন তিনি। রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, এখন এক্সিকিউটিভ আমাদের কাছ থেকে সবগুলো ক্ষমতা কেড়ে নিতে চাচ্ছে। এই চেষ্টা রুখতে আইনজীবীসহ বিচার বিভাগ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি।
অতীতে আমরা দেখেছি যখনই এ ধরনের কিছু হয়েছে আইনজীবীরা সোচ্চার হয়েছেন। এখন যদি বিচার বিভাগের প্রতি এক্সিকিউটিভ, আইনজীবী মহল, বিচারপ্রার্থী প্রত্যেকের আঘাত চলে আসে তাহলে বিচার বিভাগকে রক্ষা করবে কে?
জেলা পর্যায়ে ‘ঠুনকো’ অজুহাতে আইনজীবীদের আদালত বর্জনের বিষয় তুলে ধরে এক্ষেত্রে বার কাউন্সিল ভূমিকা না রাখায় তার সমালোচনা করেন প্রধান বিচারপতি।
তিনি বলেন, আমি সবচেয়ে শ্রদ্ধেয় বিজ্ঞ আইনজীবীদের কাছে জানতে চাই- বার কাউন্সিল শুধু রাজনৈতিক সংগঠনের মতো ভোট চাওয়ার জন্য? আপনাদের অন্যায় আবদার যেগুলো হচ্ছে ডিস্ট্রিক্ট কোর্টগুলোতে, সেগুলো চোখ বুঝে সহ্য করে যাবেন কি না।
এসব ঠেকাতে বার কাউন্সিলের ভূমিকা প্রত্যাশা করে তিনি বলেন, সময় এসেছে বার কাউন্সিলের যে রুলস আছে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়ার। কেন আপনারা এ বিষয়ে নিস্ক্রিয় থাকছেন?
আমরা যখন বারে ছিলাম আইনজীবীরা বেশ স্ট্রং ছিলেন। বার কাউন্সিল বডিও বেশ স্ট্রং ছিল। কিন্তু আইনজীবীদের এমন অন্যায় আবদার কখনও সাপোর্ট করেনি।
আইনজীবী সমিতির নিচতলায় বইমেলা উদ্বোধনের অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধান বিচারপতি। আইনজীবী সমিতির সহ-সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ড. কামাল হোসেন, ব্যারিস্টার আমিরুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email