নিয়োগ না দিলে আত্মহত্যার হুমকি ৩৩তম বিসিএস নন ক্যাডারদের

0
238

ঢাকা: নির্দেশেনা উপক্ষো করে বাংলাদশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৩৩তম বিসিএস নন ক্যাডারদের নিয়োগ না দিয়ে নতুন বিজ্ঞাপনের মাধ্যমে উক্ত পদে নিয়োগের অপচেষ্টা করছে বলে অভিযোগ করেছে ৩৩তম বিসিএস নন ক্যাডাররা। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন ৩৩তম বিসিএস নন ক্যাডাররা।
নন ক্যাডারদের মুখপাত্র মো. মাসুম বিল্লাহ বলনে, যথাযথ নির্দেশনা থাকা সত্ত্বেও পিএসসি যদি নন ক্যাডারদের নিয়োগ না দেয় তাহলে আমাদের আত্মহত্যার বিকল্প পথ থাকবে না।
তিনি বলেন, ৩৯টি মন্ত্রণালয়ে ১ম শ্রেণির মোট ১২ হাজার ৬৯৬টি, ২য় শ্রেণির ৫০ হাজারের অধিক শূন্য পদ রয়েছে। প্রধানমন্ত্রী পদগুলো বার বার দ্রুত পূরণের নির্দেশনা প্রদান করা সত্ত্বেও পিএসসি নিরব। তিনি প্রশ্ন রেখে বলেন, সরকারের আন্তরিকতা ও অগ্রাধিকার থাকা সত্ত্বেও পিএসসি সংশোধিত গেজেটের আলোকে কেনো
৩৩তম বিসিএস নন ক্যাডারদের নিয়োগ প্রদান না করে নিয়ম বহির্ভূতভাবে নতুন পদের প্রজ্ঞাপন জারি করেছে।
মাসুম বিল্লাহ আরো বলেন, পিএসসি চেয়ারম্যান বরাবর তিনবার স্মারকলিপি দেওয়া সত্ত্বেও যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করে নিয়মবহির্ভূতভাবে ২য় শ্রেণির নিয়োগের ক্ষেত্রে প্রজ্ঞাপন জারি করেছে যা সংশোধিত ‘সরকারি বিধিমালা ২০১৪’ এর সঙ্গে সাংঘর্ষিক ও বেকারদের সঙ্গে প্রহসন ছাড়া কিছুই নয়। তিনি বলেন, সংবিধান অনুসারে ১ম ও ২য় শ্রেণির সকল সার্কুলারে ৫০% বিসিএস নন ক্যাডার থেকে নিয়োগ দেওয়া যাবে।
প্রজ্ঞাপিত সকল সার্কুলার থেকে নূন্যতম ৫০% এবং নতুন প্রজ্ঞাপন জারি না করে ৩৩তম বিসিএস নন ক্যাডার থেকে নিয়োগ প্রদানে পিএসসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের কাছে সুপারিশও করেন তিনি।
এ সময় যথাযথ নির্দেশনা প্রদান করে নতুন প্রজ্ঞাপন জারি না করে ৩৩তম বিসিএস নন ক্যাডারদের উক্ত শূন্য পদগুলোতে নিয়োগ দিয়ে বেকারত্বের অভিশাপ ও সমাজের গ্লানি হতে মুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সুপারিশ করেন মাসুম। সংবাদ সম্মলেনে আরো উপস্থিত ছিলেন, মো. তাজুল ইসলাম, অরুপ দাস, জান্নাতুল ফেরদৌস ভূঁইয়া, মো. রবিউল ইসলাম প্রমুখ।

Print Friendly, PDF & Email