পবিত্র আশুরার ত্যাগের শিক্ষা মুসলিম জাহানের প্রেরনার অন্যতম উৎস

0
472

সিলেট: পবিত্র আশুরা দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনায় বক্তারা বলেছেন, পবিত্র আশুরা মুসলমানদের জন্য এক বেদনার দিন। এই দিনে কারবালার মরু প্রান্তরে বিশ্বনবী (সা:) এর প্রিয় দৌহিত্র ইমাম হোসাইনকে শাহাদাতের মাধ্যমে ইয়াজিদ বাহিনী বিশ্বের বুকে বর্বরতার এক কালো অধ্যায়ের সুচনা করে। ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় ইমাম হোসেনের এই সুমহান ত্যাগ মুসলমানদের জন্য শিক্ষা স্বরুপ। আমাদের প্রজন্ম আজ এই ইতিহাস ভুলতে বসেছে। ঘুষ-দুর্নীতি মুক্ত সুখী সমৃদ্ধ সমাজ গঠনে ইসলামের এই ত্যাগের ইতিহাস প্রজন্মের সামনে তুলে ধরতে হবে।

রোববার পবিত্র আশুরা দিবস উপলক্ষে সিলেট সংস্কৃতি কেন্দ্র আয়োজিত “পবিত্র আশুরার শিক্ষা ও বর্তমান প্রেক্ষিত” শীর্ষক আলোচনা সভায় উপস্থিত নেতৃবৃন্দ উপরোক্ত কথাগুলো বলেন। সিলেট সংস্কৃতি কেন্দ্রের সভাপতি অধ্যক্ষ কবি কালাম আজাদ-এর সভাপতিত্বে ও পরিচালক জাহেদুর রহমান চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সম্মানীত অতিথির বক্তব্য রাখেন সিলেট সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মোয়াজ্জেম হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব, সিলেট কেন্দ্রীয় লেখক ফোরামের সভাপতি আবু মালিহা, কেমুসাসের পাঠাগার সম্পাদক কবি নাজমুল আনসারী, মাষ্টার এখলাছুর রহমান, এডভোকেট জুনেদ আহমদ, সীমান্তিকের প্রতিষ্ঠাতা সদস্য বশির আহমদ প্রমুখ। কোরআন থেকে তেলাওয়াত করেন কিবরিয়া আহমদ। ইসলামী সংগীত পরিবেশন করেন শিল্পী শামসুল ইসলাম খান।

Print Friendly, PDF & Email