পিএসসিতে ৯৭.৯২% ও জেএসসিতে ৯০.৪১% পাস

0
249

Students result
ঢাকা: সারা দেশে একযোগে আজ সকালে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৯৭.৯২ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫ দশমিক ৯৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৪১১ জন। আর ইবতেদায়ীতে ৬ হাজার ৫৪১ জন। ওদিকে অষ্টম শ্রেণীর জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার পাস করেছে ৯০.৪১ শতাংশ শিক্ষর্থী। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে জেএসসিতে ৮৯.৮৫ শতাংশ এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৯৩.৫০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জেএসসি-জেডিসি মিলিয়ে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন।
মঙ্গলবার সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন। বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী। পরে শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এছাড়া মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে।
ফলাফল শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে(www.educationboardresults.gov.bd) জেএসসি- জেডিসি এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (www.dpe.gov.bd) ও টেলিটক মোবাইলের ওয়েবসাইটে(http://dpe.teletalk.com.bd) পাওয়া যাবে। এছাড়াও মোবাইলে এসএমএস করে ফল পাবেন শিক্ষার্থীরা। প্রাথমিক সমাপনীর জন্য যে কোন মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। জেএসসি-জেডিসির জন্য যে কোন মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখতে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

Print Friendly, PDF & Email