বন্ধ করে দেবো কলেজ

0
243

Nahid 01ঢাকা: অধ্যক্ষদের উদ্দেশে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, অধ্যক্ষের দায়িত্ব যখন নিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করে নিয়মিত ক্লাসের ব্যবস্থা করতে হবে। এটা কীভাবে করবেন সেটা আপনারাই ঠিক করবেন। প্রয়োজনে আমরা সাহায্য করবো। তা না হলে কী দরকার এসব দিয়ে? বন্ধ করে দেবো কলেজ। শনিবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে দেশের সরকারি কলেজের অধ্যক্ষদের নিয়ে ‘কলেজ নিয়ে আমার ভাবনা’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। কর্মশালায় দেশের ২৭১টি কলেজের অধ্যক্ষরা এতে অংশ নেন।
শিক্ষামন্ত্রী বলেন, ‘দুই পক্ষের ছাত্রদের গণ্ডগোল হলে তারা কলেজ ভাঙচুর করে। কৌশলে আপনাদেরই এসব ম্যানেজ করতে হবে। সকাল ১১টা-১২টার পর শ্রেণিকক্ষে আর শিক্ষকদের খোঁজে পাওয়া যায় না। তারা তখন কোচিংয়ে চলে যান। শিক্ষক ও ছাত্রদের ক্লাসে উপস্থিতির দায়িত্বও আপনাদেরই নিতে হবে।’
আক্ষেপ করে শিক্ষামন্ত্রী বলেন, আমি যখন মন্ত্রণালয়ের দায়িত্বে আসি তখন ভেবেছিলাম কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভিসি ও অধ্যক্ষের দায়িত্ব দেওয়ার জন্য শিক্ষকদের অনুরোধ করতে হবে। কারণ তারা ক্লাস ও গবেষণার কথা বলে দায়িত্ব নেবেন না। তখন আমি তাদের পায়ে ধরবো। কিন্তু এখন দেখি দায়িত্ব নেওয়ার জন্য অনেকে আমার পায়েই ধরেন। তাদের নানা রকম তদবিরেও চাপে থাকতে হয়।
শিক্ষামন্ত্রী বলেন, কলেজ শিক্ষা ব্যবস্থাপনার পরিবর্তন আনা হচ্ছে। সে জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়কে বিকেন্দ্রীকরণ করা হবে। অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন। এতে সভাপতিত্ব করেন নায়েমের মহাপরিচালক ইফফাত আরা নার্গিস।

Print Friendly, PDF & Email