Home আইন বাংলাদেশে মানবাধিকারের বড় সমস্যা বিচার-বহির্ভূত হত্যা: যুক্তরাষ্ট্র

বাংলাদেশে মানবাধিকারের বড় সমস্যা বিচার-বহির্ভূত হত্যা: যুক্তরাষ্ট্র

767
0

নিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র বলছে মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর মধ্যে রয়েছে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, গুম ও ব্লগার হত্যাকাণ্ড, গণমাধ্যম ও মত প্রকাশের উপর কিছু বিধিনিষেধ। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রকাশ করা ২০১৫ সালের মানবাধিকার বিষয়ক রিপোর্টে এমন মন্তব্য করা হয়েছে। বুধবার বিশ্বের মানবাধিকারের ওপর যুক্তরাষ্ট্রের ২০১৫ সালের প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ওয়াশিংটনের পররাষ্ট্র দফতরে এটি প্রকাশ করা হয়।

রিপোর্টের বাংলাদেশ অংশে মানবাধিকারের ক্ষেত্রে আরও যেসব বিষয় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করা হয়েছে, তার মধ্যে রয়েছে- লিঙ্গভিত্তিক সহিংসতা, দুর্বল কর্ম পরিবেশ ও শ্রমিক অধিকার।

এছাড়া নিরাপত্তা বাহিনী কর্তৃক নির্যাতন ও হয়রানি, বিচারের আগেই আটক রাখাকেও সমস্যা হিসেবে চিহ্নিত করা ছাড়াও ওই প্রতিবেদনে নাগরিকদের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপকেও মানবাধিকারের ক্ষেত্রে সমস্যা হিসেবে উল্লেখ করা হয়েছে। এর বাইরে দুর্নীতি ছাড়াও শিশুদের কাজে বাধ্য হওয়া, নারী ও শিশুর বৈষম্যের শিকার হওয়া এবং ধর্মীয় ও নৃতাত্ত্বিক সংখ্যালঘুদের উপর সহিংসতার বিষয়গুলোও রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Previous articleনতুন বছরে দেশের মানুষ গণতন্ত্র ফিরে পাবে: খালেদা জিয়া
Next articleলাদেনের প্রশিক্ষিত ৮০০০ জঙ্গি বাংলাদেশে: তথ্যমন্ত্রী