Home বিশেষ সংবাদ বাংলাদেশ পরিস্থিতিতে ঘনিষ্ঠ নজর রাখছে জাতিসংঘ

বাংলাদেশ পরিস্থিতিতে ঘনিষ্ঠ নজর রাখছে জাতিসংঘ

329
0

খালেদা জিয়াকে গ্রেপ্তার, শাস্তি ও বাংলাদেশে পরবর্তী ঘটনাপ্রবাহের দিকে ঘনিষ্ঠ নজর রাখছে জাতিসংঘ। একই সঙ্গে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে তারা। এমন একটি নির্বাচনের জন্য পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্ব দিয়েছে জাতিসংঘ। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন জেলে। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়েছে কিনা এমন প্রশ্নে এ কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক। শুক্রবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন তিনি।

খালেদা জিয়াকে কেন্দ্র করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের উদ্বেগ জানিয়েছি। তবে তার পরের বাক্যটি স্পষ্ট বোঝা যায়নি। কারণ, দুটি স্থানে দুটি বা ততোধিক শব্দ উহ্য ছিল। তিনি বলেন, আমরা আশা করবো ‘দ্য…লাইক ইন এনি কান্ট্রি, এ…দিস ইজ আওয়ার প্রিন্সিপাল পজিশন’। এখানে সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ ইস্যুতে তার প্রশ্নোত্তর হুবহু তুলে ধরা হলো:

প্রশ্ন: মিস্টার স্টিফেন, আপনাকে ধন্যবাদ। আপনি জানেন, বাংলাদেশের প্রধান বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়া এখন জেলে। বার্তা সংস্থা এএফপি ও অন্যান্য মিডিয়ার খবর অনুযায়ী, শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভের মাধ্যমে লাখ লাখ মানুষ তার মুক্তি দাবি করছেন। মিডিয়ার রিপোর্টে আরো বলা হয়েছে, আগামী নির্বাচনে অযোগ্য করতেই খালেদা জিয়াকে জেলে নিয়েছেন ক্ষমতাসীনরা। এরই মধ্যে খালেদা জিয়া সম্পর্কে আপডেট জানতে তার দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেটরা, যুক্তরাষ্ট্রের ও অন্য উন্নয়নশীল দেশগুলোর কূটনীতিকরা। যেহেতু খালেদা জিয়া রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা মোকাবিলা করছেন এর পরিপ্রেক্ষিতে তার মুক্তির বিষয়ে জাতিসংঘ মহাসচিব কি পদক্ষেপ নিয়েছেন?

উত্তর: আমি মনে করি, আপনারা জানেন, আমরা বলেছি পরিস্থিতির দিকে আমরা ঘনিষ্ঠ দৃষ্টি রাখছি। আমরা উদ্বেগ প্রকাশ করেছি। আমাদের মূলনীতি হলো এমন একটি পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন হতে পারে।

Previous articleজগন্নাথপুরে বিএনপি অঙ্গ সংগঠনের বিশাল বিক্ষোভ মিছিল
Next articleবিএনপি-জামায়াত ক্ষমতায় এলে নৈরাজ্য সৃষ্টি হবে: মেনন