Home প্রযুক্তি বাংলাদেশ সরকারের আবেদন প্রত্যাখ্যান করল ফেসবুক

বাংলাদেশ সরকারের আবেদন প্রত্যাখ্যান করল ফেসবুক

638
0

ঢাকা: সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের কাছে এই বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশের কয়েকজন ব্যবহারকারীর বিষয়ে তথ্য চেয়ে তিনবার অনুরোধ করেছিল সরকার। তবে ফেসবুক সরকারকে কোনো তথ্য দেয়নি।

বুধবার প্রকাশিত ফেসবুকের ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকুয়েস্ট’- রিপোর্টে এই তথ্য তুলে ধরা হয়েছে। এই প্রতিবেদনে বিভিন্ন দেশের স্থানীয় আইন ভঙ্গ করার জন্য আটকে দেওয়া পোস্টগুলোর পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া জাতীয় নিরাপত্তা বিষয়ক অনুরোধ গুলোর হালনাগাদ তথ্য তুলে ধরা হয়েছে।

এই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, পোস্ট আটকে দেওয়ার হার এবং বিশ্বজুড়ে বিভিন্ন কন্টেন্ট আটকে দেওয়ার সরকারি অনুরোধ গত বছরের তুলনায় দ্বিগুণের চেয়েও বেশি বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ব্যক্তির তথ্যের জন্য সরকারি অনুরোধও বৃদ্ধি পেয়েছে ১৮ শতাংশ।

আইনভঙ্গ করার জন্য ভারতে সর্বোচ্চ ১৫ হাজার ১৫৫ টি পোস্ট মুছে দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা তুরস্কের ক্ষেত্রে সংখ্যাটি ৪ হাজার ৪৯৬।

বাংলাদেশ সব মিলিয়ে ৩৭ জন ব্যবহারকারীর বিষয়ে ১৬ টি অনুরোধ জানিয়েছে। এর মধ্যে তিনটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক। এই বিষয়ে ফেসবুক বলেছে, তারা শুধু ফৌজদারি অপরাধ সংশ্লিষ্ট বৈধ অনুরোধগুলোর প্রত্যুত্তর দিয়েছে ।

Previous articleজকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে এর নির্বাচন ঘিরে উৎসাহ উদ্দীপনা
Next article৩৬তম বিসিএসের প্রিলিমিনারি ৮ই জানুয়ারি