বিএনপির যাদের বিরুদ্ধে মামলা

0
251

ঢাকা: হাইকোর্টের সামনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় মির্জা ফখরুলসহ ২৮ জনের নাম উল্লেখ করে মামলা করেছে পুলিশ। এর মধ্যে তিন জনকে গ্রেপ্তার করা হয়েছে। ফখরুলসহ চার শীর্ষ নেতা হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়েছেন।

বৃহস্পতিবার বিকেলে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসান জানান, ‘সরকারি কাজে বাধা দেয়া, অগ্নি সংযোগ ও গাড়ি ভাংচুরের অভিযোগে এ মামলা করা হয়েছে। মামলায় নাম উল্লেখসহ মোট ৫০০ জনকে আসামি করা হয়েছে। সেদিনের ঘটনার ভিডিও ফুটেজ, প্রত্যক্ষদর্শীদের দেয়া তথ্যে তাদের আসামি করা হয়েছে। বাকিদের বিষয়ে তদন্ত চলছে।’

মামলায় যাদের আসামি করা হয়েছে তারা হলেন- স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ, আবদুল্লাহ আল নোমান, শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিবউন নবী খান সোহেল, খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী অ্যানী, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর শরাফত আলী সপু, কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক সাংসদ শাহ মোহাম্মদ আবু জাফর, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সম্পাদক শাহনেওয়াজ, সাইফ মোহাম্মদ জুয়েল, ছাত্রদল দক্ষিণ যুগ্ম সম্পাদক আশরাফুল ইসলাম রবিন, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, সাধারণ সম্পাদক সাদেক খান, যুবদল সাইফুল ইসলাম নীরব,স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক হাবিবুর রশিদ হাবিব, ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মেহেদী তালুকদার, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক ছাত্র বৃত্তিসহ সম্পাদক রওনাকুল ইসলাম শ্রাবন।

এছাড়া অজ্ঞাত আরো ৪৭২ জনকে এ মামলায় আসামি করা হয়েছে। এর মধ্যে ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ নভেম্বর হাইকোর্টের সামনে গাড়ি ভাঙচুর ও পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এর আগে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতাকর্মীরা গত কোর্টেও সামনে অবস্থান নেয়।

Print Friendly, PDF & Email