বিদেশীদের ওপর আক্রমণের তথ্য সরকারকে জানানো হয়েছিল: মার্কিন রাষ্ট্রদূত

0
233
Marsia Barnicut

ঢাকা: মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশে বিদেশীদের ওপর আক্রমনের বিশ্বাসযোগ্য তথ্য তাদের কাছে ছিল। বিষয়টি সরকারকেও অবহিত করা হয়েছিল। এখন সরকার নিরাপত্তামূলক যে ব্যবস্থা নিয়েছে তাতে তারা সন্তুষ্ট। সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ডিক্যাব টকে তিনি এসব কথা বলেন। দুই বিদেশী নাগরিক হত্যাকা-সহ সাম্প্রতিক ঘটনাগুলোর প্রেক্ষিতে তিনি বলেন, এসব ঘটনা আমাদের যৌথ উদ্যোগের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। এখন খুব জরুরি হয়ে পড়েছে বাংলাদেশে আইএস’র সম্ভাব্য উত্থান ঠেকানোর উদ্যোগ। এই ধরণের হুমকি অবহেলা করা উচিত না।

যুক্তরাষ্ট্রের রেড এলার্ট জারির পর এক ধরণের ভীতি তৈরি হয়েছে, কেন এ ধরণের রেড এলার্ট দেয়া হয়েছিল এ প্রশ্নে বার্নিকাট বলেন, রেড এলার্ট মানে আমরা কাউকে দেশ ছেড়ে যেতে বা না আসতে বলিনি। বলেছি ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে। নিজ দেশের নাগরিকদের জন্য এটিই আমাদের দায়িত্ব।

জিএসপি’র বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ঘুরে গেছেন। তারা আশাবাদী বাংলাদেশ যে কর্মকা- চালাচ্ছে তাতে জিএসপি সুবিধা অচিরেই পূর্ণবহাল হবে। বিভিন্ন কারণে অনেকে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে থাকেন এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আমরা সব সমালোচনাই ইতিবাচক হিসেবে গ্রহণ করি। এ থেকে অনেক কিছু শিখি। সমালোচনা থেকে আমরা সংশোধনমূলক ব্যবস্থা নিয়ে থাকি।
অনুষ্ঠানে ডিক্যাব সভাপতি মাসুদ করিম সভাপতিত্ব করেন, স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বশির আহমেদ।

Print Friendly, PDF & Email