বিশ্বের সঙ্গে তাল মিলাতে চাই শক্তিশালী সশস্ত্র বাহিনী: প্রধানমন্ত্রী

0
526
Sheikh Hasina

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের কষ্টার্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রয়োজন আধুনিক এবং শক্তিশালী সশস্ত্র বাহিনী। বুধবার দুপুরে ঢাকা সেনানিবাসের পিজিআরের (প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট) ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, আমরা বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই এবং আমরা কোন কিছুতেই পিছিয়ে থাকতে চাই না। এ বিষয়টি মাথায় রেখেই আমরা সশস্ত্র বাহিনীকে আরও আধুনিক এবং শক্তিশালী করে গড়ে তুলছি।

তিনি এ সময় সন্ত্রাস ও জঙ্গিবাদের মত দু’টি সামাজিক দানবকে দমিয়ে আনায় সরকারের সাফল্য তুলে ধরে এ ধারা অব্যাহত রাখারও সংকল্প ব্যক্ত করেন।

পিজিআর কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর হারুন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। এ সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিক এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক মঞ্চে উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, আজকে আমাদের সশস্ত্র বাহিনীর সদস্যরা বিশ্বের বিভিন্ন দেশে পরিচালিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছে। সেখানে অন্যান্য সশস্ত্র বাহিনীর সঙ্গে তাদের কাজ করতে হয়।

সেক্ষেত্রে আমাদের সশস্ত্র বাহিনীর সদস্যরা যেন কোন ক্ষেত্রে পিছিয়ে না থাকে, সেদিক থেকে তাদের জন্য আমি সার্বিকভাবে চেষ্টা করে যাচ্ছি।

কিভাবে তাদের আরও উন্নত ও সম্মৃদ্ধ করা যেতে পারে- সেদিকে লক্ষ্য রেখে আমরা সশস্ত্র বাহিনীকে ঢেলে সাজাচ্ছি।

সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে তার সরকারের জিরো টলারেন্স নীতির পুনরুল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু বাংলাদেশে না, আজকে সারা বিশ্বব্যাপী জঙ্গিবাদ একটা বড় সমস্যা।

তিনি বলেন, সর্বস্তরের মানুষ এবং সব শ্রেণি-পেশা এবং আমাদের সব আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, সশস্ত্র বাহিনী থেকে শুরু করে সবাই মিলে এ জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে অত্যন্ত সফলতা অর্জন করেছি।

যা বিশ্বব্যাপী একটা দৃষ্টান্ত স্থাপন করেছে। এ ধারা আমাদের অব্যাহত রাখতে হবে। কোনমতেই বাংলার মাটিতে কোনরকম জঙ্গিবাদের স্থান যেন না হয়।