বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি পুতিন

0
251

মস্কো: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চলতি বছরে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে নির্বাচিত করেছে মার্কিন বিখ্যাত ফোর্বস ম্যাগাজিন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে নির্বাচনে পুতিনের কাছে হেরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শুরুর পর থেকে এ ক্ষেত্রে সর্বমোট তিনবার পরাজিত হলেন ওবামা। এর আগে ওবামা একদফা পরাজিত হয়েছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং’এর কাছে।
ক্রিমিয়াকে গণভোটের ভিত্তিতে অর্ন্তভুক্ত করা, ইউংক্রেনের সঙ্গে চলমান সংকট এবং চীনের সঙ্গে মাল্টি বিলিয়ন ডলার গ্যাস পাইপ লাইন নির্মাণের পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট পুতিনকে সবচেয়ে শক্তিশালী হিসেবে নির্বাচন করল এ ম্যাগাজিন। চীনের সঙ্গে গ্যাস পাইপ লাইন বিশ্বের সবচেয়ে বড় নির্মাণ প্রকল্প হিসেবে অভিহিত করেছে ফোর্বস।

এদিকে, ২০১৪ সালের ফোর্বসের বিশ্বের ৭২ জন শক্তিশালী ব্যক্তিদের তালিকায় তৃতীয় স্থান দখল করেছেন প্রেসিডেন্ট শি। এ তালিকার চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছেন, যথাক্রমে পোপ ফ্রান্সিস এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এবারের তালিকায় প্রথমবারের মতো যে ১২ জন ঠাঁই করে নিয়েছেন তাদের মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ তালিকার ১২ নম্বরে রয়েছেন তিনি। এ ছাড়া, আলিবাবা নামের ব্যবসায়িক গোষ্ঠীর প্রতিষ্ঠাতা চীনের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি জ্যাক মা রয়েছেন তালিকার ১৫ নম্বরে। –আইআরআবি।

Print Friendly, PDF & Email