Home আন্তর্জাতিক বৃটেনে প্রবেশে আইডি কার্ড বাধ্যতামূলক

বৃটেনে প্রবেশে আইডি কার্ড বাধ্যতামূলক

341
0

nnnnআবদাল হোসেন লন্ডন থেকে: ফ্রান্সের উত্তর সীমান্তঘেষা কালাইশ শহরের মানুষের মধ্যে যুক্তরাজ্য গমনের প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। যুক্তরাজ্য যেতে বেশীরভাগ ক্ষেত্রে তারা অবৈধ পথ বেছে নিচ্ছে। এতে ফ্রান্স ও বৃটেনের সীমান্তের কাছাকাছি অবস্থিত এ শহরের ইমিগ্রেশন সিস্টেম ভেঙে পড়েছে।

এদিকে তাদের অবৈধ আগমন ঠেকাতে হিমশিম খাচ্ছে বৃটিশ সরকার। তাই কালাইসবাসীদের জন্য বৃটেনে গমনের ক্ষেত্রে আইডি কার্ড বাধ্যতামূলক করার উদ্যোগ নিয়েছে বৃটিশ সরকার।

সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, কালাইস অভিবাসীদের আইডি কার্ড ছাড়া যুক্তরাজ্যে প্রবেশ করতে দেয়া হবে না। অবৈধ পথে প্রবেশ করলে তারা কোন চাকরি পাবেনা এবং তাদের ফ্রান্সে পাঠিয়ে দেয়া হবে।

ফ্রান্স সরকারও বৃটেনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। সরকারের পক্ষ থেকে বার বার বলা হচ্ছে আইডি কার্ড ছাড়া বৃটেনে গমনের প্রবণতা বৃদ্ধি পাওয়ায় ইমিগ্রেশন ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে।

কালাইসের মেয়র নাচাটা বুচার বলেন, কালাইসবাসী স্বভাবতই ভালো উপার্জনের আশায় বৃটেন যেতে চাইবে। কিন্তু তারা আইডি কার্ড না নেয়ায় ভালো কোন চাকুরী পাচ্ছেনা।

উল্লেখ্য, ২০০৩ সালে সর্বপ্রথম আইডি কার্ড প্রচলনের উদ্যোগ নেয় তৎকালীন লেবার দলীয় সরকার। কিন্তু ২০১০ সালে কনজারভেটিভ জোট সরকার ক্ষমতায় এসে তা বাতিল করে দেয়।

Previous articleশোককে শক্তিতে পরিণত করে সোনার বাংলা গড়তে হবে : প্রধানমন্ত্রী
Next articleবৃটেনে ১১ লাখ অবৈধ অভিবাসীর চরম দুর্দিন