মাওলানা সুবহানের মামলার রায় যেকোনো দিন

0
566

Abdus Subhan
ঢাকা: জামায়াতে ইসলামীর সিনিয়র নায়েবে আমির মাওলানা আব্দুস সুবহানের বিরুদ্ধে দায়ের করা মানবতাবিরোধী অপরাধের মামলার রায় যেকোনোদিন ঘোষণা করা হবে। বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মামলাটির বিচারিক কার্যক্রম শেষ করে রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) ঘোষণা করেন। আজ রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ এ মামলার সর্বশেষ আইনি যুক্তিতর্ক উপস্থাপন করেন।
রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপন করেন তুরিন আফরোজ। তিনি আসামির সর্বোচ্চ শাস্তি প্রার্থনা করেন। অন্যদিকে মাওলানা সুবহানের পক্ষে যুক্তি উপস্থাপন করেন অ্যাডঃ মিজানুল ইসলাম ও ব্যারিস্টার এহসান এ সিদ্দিকী। তারা রাষ্ট্রপক্ষের আইনি যুক্তির জবাব দেন এবং আদালতকে বলেন- মাওলানা সুবহান ৮৫ বছর বয়সের একজনর বৃদ্ধ। তিনি ট্রাইব্যুনালের কাছে ন্যায়বিচার প্রত্যাশা করেন।
মাওলানা সুবহানের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী বিভিন্ন অপরাধের ৯টি অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে ৩১জন সাক্ষ্য দেন। গত ১৭ নভেম্বর থেকে এ মামলার অভিযোগের বিষয়ে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন শুরু হয়। আজ উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষ হলো।
এদিকে আদালত থেকে বেরিয়ে মাওলানা আব্দুস সুবহানের আইনজীবী মিজানুল ইসলাম এক প্রেসব্রিফিংয়ে বলেন- এই মামলায় ছয়জন সাক্ষীর বয়স ১৯৭১ সালে ছিলে ২ বছর ৬মাস থেকে ৬ বছরের মধ্যে। তারাও টাইব্যুনালে অপরাধ সংঘটনের ঘটনা দেখার কথা বলেছেন।
তিনি বলেন- আমাদের প্রত্যাশা মাওলানা সুবহান ন্যায়বিচার পাবেন এবং সব অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হবে।

Print Friendly, PDF & Email