মিশরে বৃহত্তম রাজনৈতিক দল ব্রাদারহুড আবার ভূমিকা রাখতে পারে: সিসি

0
238

আন্তর্জাতিক ডেস্ক: মিসরের স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল সিসি বলেছেন, তার দেশের বৃহত্তম রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুড আবার প্রকাশ্য ভূমিকা রাখতে পারে। ব্রিটেন সফরের প্রাক্কালে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে সিসি এ মন্তব্য করেন। এর মাধ্যমে সিসি দৃশ্যত ব্রাদারহুডের প্রতি সুর নরম করার ইঙ্গিত দিলেন। যিনি ক্ষমতা দখলের পর এ দলটিকে নিষিদ্ধ ঘোষণা করে রাখা হয়েছে। সিসি দাবি করেন, ‘সমস্যা সরকার বা আমাকে নিয়ে নয়। এটা জনমত নিয়ে, মিসরীয়দের নিয়ে। মিসরীয়রা শান্তিপ্রিয় এবং তারা সহিংসতা পছন্দ করেন না। তারা ব্রাদারহুডের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেখিয়েছিলেন এবং তাদের নিয়ে শংকিত।’ সিসি জনগণের দোহাই দিলেও ২০১১ সালে স্বৈরশাসক হোসনি মোবারকের পতনের পর সিসির ক্ষমতা দখলের আগে মিসরে যতগুলো নির্বাচন হয়েছে তার প্রতিটিতেই ব্রাদারহুড বিপুল জয় পেয়েছে এবং এসব নির্বাচন নিয়ে কেউ প্রশ্নও তোলেনি।

ব্রাদারহুডের ব্যাপারের নমনীয় অবস্থানের ইঙ্গিত দিয়ে সাক্ষাৎকারে সিসি আরও বলেন, ‘এ দেশটা এত বড় যে তা আমাদের সবাইকে সংকুলানের জন্য যথেষ্ট। তারা (ব্রাদারহুড) মিসরের অংশ এবং মিসরীয় জনগণকে অবশ্যই নির্ধারণ করতে হবে যে তারা কি ভূমিকা পালন করতে পারে।’

বৃহস্পতিবার পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি প্রকাশিত হওয়ার কথা। ২০১৩ সালের জুলাইয়ে বন্দুকের নলের মাথায় ক্ষমতা দখলের পর সিসি ব্রাদারহুডের শত শত নেতাকর্মীকে হত্যা করেছেন এবং অন্তত ৪০ হাজার নেতাকর্মীকে কারাবন্দি করেছেন।

Print Friendly, PDF & Email